Advertisement
টেক গাইড

PAN–Aadhaar linking penalty: আধার ও প্যান লিঙ্ক করাতে ১০০০ টাকা জরিমানা দেবেন কিভাবে?রইল সেই জরিমানা দেওয়ার পদ্ধতি দেখে নিন

গত ৩০ জুন পর্যন্ত প্যান-আধার লিঙ্ক করার জন্য ৫০০ টাকা জরিমানা দিতে হচ্ছিল।

PAN–Aadhaar linking penalty: কেন্দ্র বেশ কয়েকমাস আগেই আধার-প্যান লিঙ্ক করার সময়সীমার কথা জানিয়ে দিয়েছিল।এই লিঙ্কের সময়সীমা অতিক্রান্ত হয়ে গিয়েছে।গত ৩০ জুন পর্যন্ত প্যান-আধার লিঙ্ক করার জন্য ৫০০ টাকা জরিমানা দিতে হচ্ছিল। কিন্তু সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেক্সসের (CBDT) নির্দেশ অনুসারে, ১ জুলাই থেকে সেই নিয়ম বদলে গিয়েছে। আর এবার থেকে তাই এই জরিমানা দ্বিগুণ হয়েছে, অর্থাৎ ১০০০ টাকা ধার্য (PAN–Aadhaar linking penalty) করা হয়েছে।

Advertisement

যাঁরা এখনও প্যান-আধার লিঙ্ক করাতে পারেননি, তাঁদের এবার থেকে সেই লিঙ্ক করাতে গেলে দ্বিগুণ জরিমানা দিতে হবে। অর্থাৎ ১০০০ টাকা করে দিতে হবে।আধার প্যান লিঙ্কের জন্য শেষ তারিখ ছিল চলতি বছরের ৩১ মার্চ। কিন্তু ৫০০ টাকা জরিমানা দিয়ে আধারের সঙ্গে প্যান লিঙ্ক করার সময়সীমা ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়।তবে ৩১ মার্চের আগে আধারের সঙ্গে প্যান লিঙ্ক বিনামূল্যেই করা (PAN–Aadhaar linking penalty)যাচ্ছিল।

Advertisement

তবে এবার থেকে প্যান এবং আধার লিঙ্ক (PAN-Aadhaar linking) করার জন্য গুনতে হবে দ্বিগুণ জরিমানা (PAN–Aadhaar linking penalty)। আসলে প্যান এবং আধার লিঙ্ক করার সময়সীমা বাড়িয়ে আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের ৩১ মার্চ করেছে শীর্ষ ট্যাক্স বোর্ড। তবে এই সময়ের মধ্যে প্যান-আধার লিঙ্ক করার ক্ষেত্রে নির্দিষ্ট হারে জরিমানা (PAN–Aadhaar linking penalty) গুনতে হবে।

আরও পড়ুন :  গুগল সার্চ রেজাল্ট থেকে সরাতে চান ব্যক্তিগত তথ্য ?এবার সহজেই তা মুছে ফেলতে পারবেন
Advertisement

আয়কর পোর্টালের মাধ্যমে প্যান-আধার লিঙ্কিং ফি কীভাবে দিতে হবে?

বর্তমানে যদি কেউ প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করতে চান, তাহলে তাঁদের ১০০০ টাকা জরিমানা দিতে হবে। এনএসডিএল (NSDL) পোর্টালের মাধ্যমে চালান নম্বর আইটিএনএস (ITNS) ২৮০-এর অধীনে দিতে হবে লেট লিঙ্কিং ফি। ডিএসকে লিগ্যালের অংশীদার, শরৎ চন্দ্রশেখর বলেছেন, “আয়কর বিভাগের ট্যাক্স ইনফরমেশন নেটওয়ার্কের ওয়েবসাইটে উপলব্ধ ই-পেমেন্টের মাধ্যমে মেজর হেড ০০২১ (কোম্পানি ব্যতীত আয়কর) ও মাইনর হেড ৫০০ (অন্যান্য রসিদ) -এর সঙ্গে চালান নম্বর আইটিএনএস (ITNS) ২৮০-এর অধীনে লেট ফি দেওয়া যেতে পারে।

Advertisement

আধার-প্যান লিঙ্কিংয়ের ক্ষেত্রে লেট ফি (PAN–Aadhaar linking penalty) দেওয়ার পদ্ধতি?

  • ১)আধার প্যান লিঙ্ক করার জন্য প্রথমে https://onlineservices.tin.egov nsdl.com/etaxnew/tdsnontds.jsp এই লিঙ্কটি খুলতে হবে।
  • ২)এর পর উপলব্ধ বিকল্পগুলি থেকে প্যান-আধার লিঙ্ক করতে চালান নম্বর আইটিএনএস (ITNS ২৮০)-এর অধীনে এগিয়ে যেতে হবে।
  • ৩)তার পর নির্বাচন করতে হবে ট্যাক্স অ্যাপ্লিকেবল (tax applicable)।
  • ৪)এর পর মেজর হেড ০০২১ (কোম্পানি ব্যতীত আয়কর) ও মাইনর হেড ৫০০ (অন্যান্য রসিদ)-এর অধীনে পেমেন্ট করতে হবে। ক্রেডিট কার্ড অথবা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে পেমেন্ট করা যাবে।
  • ৫)তার পর লিখতে হবে নিজের প্যান কার্ডের নম্বর, ঠিকানা ও মূল্যায়নের সাল।
  • ৬)এর পর ক্যাপচা লিখে টাকা পেমেন্ট করতে হবে।
  • ৭)এনএসডিএল পোর্টালে টাকা মেটানোর করার পরে তা আয়কর ই-ফাইলিং পোর্টালে কিছুক্ষণ পরেই দেখতে পাওয়া যাবে।

প্যান-আধার লিঙ্ক না করা থাকলে কী হবে?

প্যান-আধার লিঙ্ক করার সময়সীমা বাড়িয়ে দিয়েছে সিবিডিটি। আর এই লিঙ্ক করা বাধ্যতামূলক।এ বিষয়ে চন্দ্রশেখর বলেছেন,’যদি কোনও ব্যক্তি ২০২৩ সালের ৩১ মার্চের মধ্যে আধারকে প্যানের সঙ্গে লিঙ্ক না-করান, তবে সেই ব্যক্তির প্যান কার্ড অকার্যকর হয়ে যেতে পারে। ২০২৩ সালের ৩১ মার্চের পর থেকে ব্যাঙ্ক ও অন্যান্য প্রতিষ্ঠানে আর্থিক লেনদেনের ক্ষেত্রে সমস্যায় পড়বেন (PAN–Aadhaar linking penalty) ।

প্যান নিষ্ক্রিয় হলে মিউচুয়াল ফান্ড স্টক এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার মতো কাজ করতে পারবেন না। প্যান কার্ডটি কোথাও নথি হিসাবে ব্যবহারও করা যাবে না। সেক্ষেত্রে আয়কর আইন ১৯৬১-এর ৭২ বি ধারা অনুযায়ী ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে (PAN–Aadhaar linking penalty) ।

Related Articles

Back to top button