Ration Card – খাদ্য দপ্তর থেকে জারি করা হল নয়া বিজ্ঞপ্তি! কোন রেশন কার্ডে কত খাদ্য শস্য দেওয়া হবে দেখে নিন

Advertisement

দেশের প্রতিটি মানুষের খাদ্য সুনিশ্চিত করার জন্য সরকারের তরফ থেকে রেশন ব্যবস্থা (Ration) চালু করা হয়েছে।এই রেশন ব্যবস্থার মাধ্যমে দেশের নিম্নবিত্ত থেকে শুরু করে মধ্যবিত্ত যাদেরই প্রয়োজন তাদের খাদ্য সামগ্রী দেওয়া হয়। রাজ্যে রেশন উপভোক্তাদের বিভিন্ন রকমের রেশন কার্ড (Ration Card) রয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যেমন- অন্ত্যোদয় অন্নযোজনা রেশনকার্ড(AAY), বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত রেশনকার্ড(SPHH), অগ্রাধিকার প্রাপ্ত রেশন কার্ড (PHH), RKSY1 রেশন কার্ড RKSY2 এই পাঁচ ধরনের রেশন কার্ড রয়েছে। সাধারণত আর্থিক পরিস্থিতির উপর নির্ভর করে রেশন কার্ড আলাদা আলাদা করা হয়। এক একটি রেশন কার্ডে এক এক রকম পরিমাণে রেশন সামগ্রী মেলে। সব সময় আবার একই পরিমাণে খাদ্যশস্যও পাওয়া যায় না।

Advertisement

তবে দেশের মানুষ রেশন ব্যবস্থার গুরুত্ব সবচেয়ে বেশি টের পান অতিমারির সময় লকডাউন চলাকালীন।লকডাউন চলাকালীন অনেকেই নিজেদের কাজ হারিয়ে সংসার চালাতে গিয়ে হিমসিম হয়ে পড়েছিল। তাই লকডাউন জারি হওয়ার সময় থেকেই দেশের মানুষের কথা ভেবে বিনামূল্যে খাদ্য সামগ্রী প্রদান করার বিষয়ে উদ্যোগ গ্রহণ করেছিল কেন্দ্র এবং রাজ্য সরকার।

Advertisement

অতিমারীর সময় থেকেই কেন্দ্র ও রাজ্য সরকার মিলিতভাবে সাধারণ মানুষকে ফ্রী রেশন দিয়ে আসছিল। তবে পরিস্থিতি স্বাভাবিক হওয়াতে সম্প্রতি কেন্দ্র সরকারের তরফে ফ্রী রেশন দেওয়া বন্ধ করে দেওয়া হয়েছে। আচমকা রেশনের দ্রব্য সামগ্রী কম পাওয়ায় সাধারণ মানুষ বেশ চিন্তিত হয়ে পড়েছেন। তবে রাজ্য সরকারের পক্ষ থেকে ফ্রি রেশন ব্যাবস্থা এখনও চালু রয়েছে।

সম্প্রতি রাজ্য সরকারের তরফে এই সংক্রান্ত এক বিশেষ আপডেট প্রকাশ করা হয়েছে। খাদ্য দপ্তরের পক্ষ থেকে নোটিশ জারি করে জানানো হয়েছে আগামী দিনগুলোতে উপভোক্তারা কতটা পরিমাণ রেশন সামগ্রী পাবেন। তবে অনেকেই জানেন না তাদের কার্ডটি এপিএল না বিপিএল,তাদের নির্দিষ্ট কার্ডের ক্ষেত্রে সঠিক কতটা মাল পাবেন তারা জানেন না।

যাদের এপিএল না বিপিএল Ration Card নিয়ে সংশয় রয়েছে তাদের সংশয় দূর করতে নির্দিষ্ট কার্ডের ক্ষেত্রে সঠিক কতটা মাল পাবেন তা নীচে আলোচনা করা হল। কোন ক্যাটেগরির কার্ডে কতটা মাল পাবেন দেখে নিন-

১) AAY (অন্ত্যদয় অন্ন যোজনা) – AAY ইহা একপ্রকার BPL (Below Poverty Line) কার্ড। AAY বা Antyodaya Anna Yojona কার্ড সমাজের সবচেয়ে দরিদ্র শ্রেণীর লোকেরা পেয়ে থাকেন। যাদের এই Ration Card রয়েছে তারা আগামী দিনগুলিতে পরিবার পিছু বিনামূল্যে ২১ কেজি চাল এবং ১৪ কেজি গম পেয়ে যাবেন। এছাড়াও এই কার্ডধারীরা ১৩.৫০ টাকা কেজি দরে ১ কেজি পরিমাণ চিনিও পাবেন।

২) PHH (প্রায়োরিটি হাউজহোল্ড) – Priority Household বা PHH হলো একশ্রেণির BPL কার্ড। সমাজের পিছিয়ে পড়া গরীব মানুষেরা এই Ration Card পেয়ে থাকেন। এই কার্ডে আগামী দিনগুলিতে জন পিছু ৩ কেজি চাল এবং ২ কেজি গম পেয়ে যাবেন। তবে অনেক ক্ষেত্রে গমের পরিবর্তে মাথাপিছু ১.৯ কেজি করে আটাও পেতে পারেন।

৩) SPHH (স্টেট প্রায়োরিটি হাউজহোল্ড) – অর্থনৈতিকভাবে সচ্ছল নয় এমন ব্যক্তিরা SPHH বা State Priority Household এর Ration Card পেয়ে থাকেন। এটিও এক ধরনের বিপিএল রেশন কার্ড। খাদ্য দপ্তরের নির্দেশ অনুযায়ী এই কার্ডের উপভোক্তারা PHH ক্যাটেগরির মতোই খাদ্য সামগ্রী পাবেন। তবে বিশেষ ক্ষেত্রে কখনো কখনো মাথা পিছু ৫০ গ্রাম করে চিনিও পাবেন।

৪) RKSY-I (রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা – RKSY-I এটিও একপ্রকার BPL কার্ড। রাজ্যের পিছিয়ে পড়া মানুষ যাদের আর্থিক অবস্থা ভালো নয়, তারা এই কার্ড পেয়ে থাকেন। RKSY-I বা Rajya Khadya Suraksha Yojona হল রাজ্যের খাদ্য সুরক্ষা আইনের অধীনে থাকা একটি কার্ড। আগামী দিনে এই কার্ডের সুবিধাভোগীরা মাথা পিছু ৫ কেজি চাল একেবারে বিনামূল্যে পাবেন।

৫)RKSY-II (রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা – RKSY-II হল Rajya Khadya Suraksha Yojona এর অধীনে একপ্রকার APL (Above Poverty Line ) কার্ড। খাদ্য দপ্তরের নির্দেশ অনুযায়ী আগামী দিনগুলোতে এই Ration Card হোল্ডাররা মাথাপিছু ২ কেজি করে চাল পাবেন।

Advertisement