Ration Shop – এক চুটকিতেই সব কাজ রেশন দোকান, চাল, ডাল, চিনি, তেল সহ মিলবে নতুন সুবিধা! নয়া উদ্যোগ কেন্দ্রের।

Advertisement

Ration Shop – বদলে যেতে চলেছে রেশন দোকানের চেহারা। এতদিন পর্যন্ত রেশন দোকান বলতে বোঝা যেত, একটি নির্দিষ্ট সময়ে রেশন ডিলারদের কাছ থেকে বিভিন্ন ধরনের খাদ্যসামগ্রী সংগ্রহ করে আনা। এবার আর তা নয়, রেশন দোকানের মানেটাই বদলে যাচ্ছে (Ration Shop System Change by Central Government) কেন্দ্রীয় সরকারের তরফে নয়া উদ্যোগ নেওয়া শুরু হয়েছে। কি সেই উদ্যোগ? চলুন তাহলে জেনে নেওয়া যাক।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

জানা যাচ্ছে, কেন্দ্রীয় সরকার এবার দেশের রেশন দোকান (Ration Shop) গুলিকে কমন সার্ভিস সেন্টারে (Common Service Center) পরিণত করতে চলেছে। যার ফলে রেশন দোকান থেকে আর চাল, ডাল, চিনি, তেল সহ খাদ্যসামগ্রী সংগ্রহ করা নয়, ব্যাংকিং পরিষেবা থেকে শুরু করে আধার আপডেট, গ্যাস পরিষেবা, সমস্ত কিছুই ওই রেশন দোকান থেকেই করা সম্ভব হবে।

Ration Shop System Change by Central Government.

Advertisement

যার ফলে দেশবাসী বিরাট ভাবে উপকৃত হতে পারেন। তার কারণ, এমন কিছু পরিষেবার কথা বলা হচ্ছে, যে পরিষেবাগুলো নেওয়ার জন্য দেশবাসীকে এদিক-ওদিক ছুটোছুটি করতে হয়। সেই জায়গায় যদি রেশন দোকানগুলি কমন সার্ভিস সেন্টারে রূপান্তরিত হয়, তাহলে তা এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে চলেছে। সাধারণত রেশন দোকানের (Ration Shop) মাধ্যমে দেশের 80 কোটি মানুষ নিয়মিত খাদ্য সামগ্রী সংগ্রহ করে থাকেন।

Advertisement

আরও পড়ুন – বেকার যুবক-যুবতীরা এই প্রকল্পে আবেদন করলে ৫ লক্ষ টাকা মিলবে, ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রেশন কার্ডের ক্যাটাগরি অনুযায়ী বিনামূল্যে বা নামমাত্র মূল্যে বিভিন্ন সময়ে খাদ্যশস্য সরবরাহ করা হয়। কেন্দ্রের পাশাপাশি বিভিন্ন রাজ্য সরকারের তরফেও রেশন দোকানের মাধ্যমে একাধিক পরিষেবা দেওয়া হয়ে থাকে। কিন্তু এবার আর শুধুমাত্র রেশন দোকান থেকে চাল, ডাল সংগ্রহ করে আনা নয়। একেবারে দেশবাসীর জরুরি প্রয়োজনে একরকম Single Window System চালু হয়ে যাচ্ছে।

কমন সার্ভিস সেন্টারে বা Common Service Center পরিবর্তন হওয়ার পরে রেশন দোকান (Ration Shop) থেকে ব্যাংকিং পরিষেবা (Banking Service) বিভিন্ন একাউন্টে টাকা জমা দেওয়া এবং টাকা তোলা, ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাংকের পরিষেবা (India Post Payment Bank Service) আধার কার্ড তৈরি থেকে আপডেট, এলপিজি সিলিন্ডার বুকিং পরিষেবা সহ আরো বহু অনলাইন ভিত্তিক পরিষেবা পাওয়া যাবে। পাশাপাশি, পোস্ট অফিসের বিভিন্ন স্কিমের পরিষেবা পাওয়া যাবে। শুধু তাই নয়, রেশন ডিলাররাও এই সেন্টার চালু হয়ে গেলে আরো বেশি পরিমাণে মুনাফা করতে পারবেন।

আরও পড়ুন – অবশেষে বিদ্যুৎ বিল নিয়ে স্বস্তির খবর! কি ঘোষণা করলেন মুখ‍্যমন্ত্রী

Advertisement
JoinJoin