ছেঁড়াফাঁটা টাকার নোট নিয়ে আর চিন্তা নেই, কি বলছে? জেনে নিন RBI Rules.

নতুন RBI Rules এ ছেঁড়াফাঁটা টাকার নোট নিয়ে আর চিন্তা নেই।

RBI Rules – বর্তমানে বাজারে একটি নতুন মিথ প্রচলিত আছে। সেটি খানিকটা এইরকম,’ ছেঁড়া টাকা নেওয়া যা,পাকা ধানে মই দেওয়া তা’। আমাদের দৈনন্দিন জীবনে আমরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হই। চেষ্টা করি সেই সমস্ত সমস্যা থেকে দূরে থাকতে অথবা সমস্যা গুলোকে নির্মূল করতে।

কিন্তু সব ক্ষেত্রে তা হয়ে ওঠে না আমাদের এই ব্যস্ততার জীবনে। বিভিন্ন রকম ভাবে বাজার আজ কাল নোংরা নোট, রং লাগা নোট কিংবা ছেঁড়া নোট এ পূর্ণ। এমত অবস্থায় কোনো ভাবে ওই প্রকারের নোট আমাদের কাছে চলে এলে তা চালাতে গিয়ে বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হতে হয়।

Advertisement

One Rupee Old Coin – এই ১ টাকার পুরোনো কয়েন বিক্রি করে পাবেন কোটি টাকা।

কেননা মানুষ সৌন্দর্যের পূজারী, তাই এই সমস্ত নোট কেউ নিতে চান না। এমত অবস্থায় নোট গুলিকে চালানোর প্রক্রিয়া গুলি আসুন জেনে নেওয়া যাক। প্রথমত,আমরা বিভিন্ন দোকান,যানবাহন, এ টি এম এই সমস্ত জায়গা থেকে বাজারে অচল এই নোট গুলি পেয়ে থাকি।

কিন্তু পরে আমরা যখন এগুলি বাজারে চালাতে পারি না, তখন ওই সমস্ত জায়গায় পুনরায় টাকা পাল্টিয়ে নেওয়ার কোনো উপায় থাকে না। কিন্তু রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার 2018 সালের সংশোধনী নিয়মানুসারে (RBI Rules).

যদি আপনার টাকা দুই বা তার বেশি টুকরো হয়ে যায় এবং আপনি যদি কোনো সরকারি বা বেসরকারি ব্যাংকের শাখায় ছেঁড়া,রং লাগা,নোংরা প্রভৃতি নোট পরিবর্তন করাতে চান,তবে তা গ্রহণ যোগ্য হবে।এক্ষেত্রে যদি কোনো ব্যাংক গ্রাহকদের সাথে খারাপ ব্যবহার করে তবে গ্রাহকেরা অনলাইনে অভিযোগ দায়ের (RBI Rules) করতে পারেন।

Aadhar PAN card link – আধারের সাথে প্যান কার্ড লিঙ্ক না করলে লেট-ফি হিসাবে দিতে হতে পারে ১০,০০০ টাকা। কীভাবে করবেন আধার ও প্যান লিঙ্ক দেখে নিন।

অভিযোগের ভিত্তিতে ওই সমস্ত ব্যাংকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হতে পারে এবং জরিমানাও গুনতে হতে পারে সংশ্লিষ্ট ব্যাংকটিকে। যদি কোনো গ্রাহক এ টি এম থেকে এমন ছেঁড়া,রং লাগা,নোংরা নোট পেয়ে থাকেন তবে তিনি এটিএম টি যে ব্যাংকের অধিকৃত,সেই ব্যাংকের শাখায় গিয়ে টাকা বদল করে আনতে পারেন।

এক্ষেত্রে প্রমাণ হিসেবে আপনাকে টাকা তোলার স্লিপ এবং ফোনের মেসেজটি দেখাতে হবে।এভাবে গ্রাহকদের চিন্তা দুর হতে পারে।
এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Arpita Sen.

সকালের বার্তার নিউজ সবার আগে পেতে Follow করুন সকালের বার্তার গুগল নিউজ, সকালের বার্তা ফেসবুক পেজ, সকালের বার্তা টেলিগ্রাম গ্রুপ

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *