রাজ্যের মহিলাদের ২৫ হাজার টাকা দিচ্ছে রাজ্য সরকার। আবেদন করুন এই ভাবে।

Advertisement

Rupashree Prakalpa – পারিবারিক আয় বছরে দেড় লাখ টাকার কম হলে, প্রথমবার বিয়ের জন্য এককালীন পঁচিশ হাজার টাকা অনুদান পেতে পারেন রাজ্য সরকারের প্রকল্প ‘রূপশ্রী’ (Rupashree Prakalpa) থেকে। ১৮ বছর বয়সী অবিবাহিতা মেয়ে প্রথম বিয়ের জন্য আবেদন করতে পারবেন এই প্রকল্পে। পাত্রের বয়স হতে হবে ২১ বছর ।আবেদনকারীকে জন্মসূত্রে বাংলার বাসিন্দা হতে হবে অথবা গত ৫ বছর বাংলায় বসবাস করতে হবে বা বাবা-মাকে বাংলার স্থায়ী বাসিন্দা হতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

পারিবারিক বার্ষিক আয় হতে হবে দেড় লাখ টাকার মধ্যে। নিজের নামে ব্যাঙ্ক অ্যাকাউন্ট (Bank Account) থাকতে হবে আবেদনকারীর। উপযুক্ত কাগজপত্র সহ আবেদনপত্র জমা করতে হবে বিডিও বা এসডিও অফিসে বা পুর কমিশনারের অফিসে। আবেদন করতে হবে বিয়ের একমাস বা দুমাস আগে। এবার দেখে নেওয়া যাক কি ভাবে আবেদন করবেন এবং আবেদনের জন্য কী কী নথিপত্র লাগবে।

Advertisement

আরও পড়ুন – PM Jan Dhan Yojana – ব্যাংক একাউন্ট থাকলেও পাবেন এই ১০ হাজার টাকা! কি করে জানুন।

আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ Offline মাধ্যমে করতে হবে। নির্দিষ্ট অফিস থেকে ফর্ম (Rupashree Prakalpa from) তুলতে হবে আবেদনকারীকে, যেমন আবেদনকারী যদি পঞ্চায়েত এলাকায় বসবাস করেন তাহলে ব্লক ডেভেলপমেন্ট অফিস অর্থাৎ BDO থেকে। মিউনিসিপ্যাল এলাকায় থাকলে সাব ডিভিশনার অফিস থেকে ফর্ম তুলতে হবে। কর্পোরেশন এলাকায় বসবাস করলে অফিস অফ দা কমিশনারের থেকে ফর্ম পেয়ে যাবেন। ফর্ম যথাযথভাবে পূরণ করে বিয়ের তারিখের ৩০ দিনের বেশি ও ৬০ দিনের মধ্যে এবং প্রয়োজনীয় নথিপত্র সহ নির্দিষ্ট অফিসে জমা করতে হবে।

Rupashree Prakalpa -এ আবেদন করতে উপযুক্ত নথি

১) পারিবারিক বার্ষিক আয়ের প্রমাণপত্র।
২) আবেদনকারীর বয়সে প্রমাণপত্র (জন্মের শংসাপত্র বা ভোটার কার্ড বা প্যান কার্ড বা মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা আধার কার্ড ইত্যাদি)।
৩) আবেদনকারীর বৈবাহিক অবস্থার প্রমাণ হিসেবে স্বঘোষণা পত্র।
৪) ব্যাঙ্ক পাশবইয়ের কপি যাতে প্রয়োজনীয় তথ্য সহ আই এফ এস সি কোড, এম আই সি আর কোড (IFSC ও MICR) ইত্যাদির পাশাপাশি রযেছে।
৫) আবেদনকারী ও পাত্রের রঙিন পাশপোর্ট ফটো।
৬) প্রস্তাবিত বিয়ের প্রমাণপত্র, পাত্রের বয়সের প্রমাণপত্র ইত্য়াদি।

আবেদন পত্র জমা হওয়ার পরে পদ্ধতি মেনে আবেদন পত্র যাচায় করে বিয়ের তারিখের কমপক্ষে পাঁচদিন আগে টাকা অ্যাকাউন্টে ট্রান্সফার করা হবে।

আরও পড়ুন – Duare Sarkar – রাজ্যে ফের শুরু হচ্ছে দুয়ারে সরকার ক্যাম্প, এবারে সাথে থাকছে এই প্রকল্প!

রূপশ্রী প্রকল্প স্কিমের স্ট্যাটাস চেক করবেন কি ভাবে ( Rupashree Prakalpa status Check)

রূপশ্রী প্রকল্প অফলাইনে আবেদন করলেও আপনি আপনার Rupashree Prakalpa -এ আবেদন স্ট্যাটাস চেক করতে পারবেন অনলাইনে। অনলাইনে রূপশ্রী প্রকল্প স্ট্যাটাস চেক করবেন কিভাবে চলুন দেখে নেওয়া যাক।
১) Rupashree Prakalpa -এর অফিসিয়াল ওয়েবসাইট https://wbrupashree.gov.in/ যান।
২) এরপর ট্র্যাক অ্যাপ্লিকেশনটিতে ক্লিক করুন।
৩) অ্যাপ্লিকেশন আইডি এবং আবেদনের বছর দিয়ে সাবমিট করুন। সাথে সাথে আপনি স্ক্রিনে দেখতে পাবেন।

অফিশিয়াল ওয়েবসাইটWebsite
অফিশিয়াল বিজ্ঞপ্তিDownload Now
ফর্ম ডাউনলোড করার লিঙ্কClick Here
Advertisement
JoinJoin