নিউজ

আরবিআই এবার বদলে দিল ব্যাংক খোলার সময়, জানুন কখন ব্যাংক খুলবে ও বন্ধ হবে,

The RBI changed the time of opening the bank

ব্যাংক গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে আরবিআই (RBI) আরও একধাপ এগিয়ে এলো।রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ঘোষণা অনুযায়ী ১৮ এপ্রিল থেকে ব্যাংক খোলার সময়ে বড়োসড়ো পরিবর্তন ঘটেছে। এবার থেকে ব্যাংক খোলার সময় এগিয়ে যাচ্ছে। গ্রাহকদের উদ্দেশ্যে ব্যাংক আরো ১ ঘন্টা বেশি খোলা থাকছে। এই নতুন নিয়মটি লাগু করা হয়েছে এসবিআই সহ দেশের আরো ৭ টি সরকারি এবং ২০টি বেসরকারি ব্যাংকের ক্ষেত্রে। ব্যাংক কখন খুলবে আর কখন বন্ধ হবে এক নজরে দেখে নেওয়া যাক।

ব্যাংক খোলার সময়ঃ-

এতদিন দেশের সমস্ত ব্যাংক সকাল ১০ টা থেকে খোলা হত গ্রাহকদের উদ্দেশ্যে এবং খোলা থাকতো বিকেল ৫ টা পর্যন্ত। তবে এবার গ্রাহকেরা ব্যাংকের কাজ সামলানোর জন্য হাতে আরো ১ ঘণ্টা বেশি সময় পাচ্ছেন। অর্থাৎ এবার থেকে গ্রাহকদের জন্য সকাল ৯ টায় ব্যাংক খোলা হবে। তবে ব্যাংক বন্ধ হওয়ার সময়ের কোন বদল ঘটেনি।পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী অর্থাৎ বিকেল ৫ টা পর্যন্তই ব্যাংক খোলা থাকবে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ইতিমধ্যেই ঘোষণা করেছে এটিএম কার্ড ডেবিট কার্ড ছাড়াই এটিএম থেকে টাকা তোলা যাবে। যেহেতু টাকা তোলার জন্য কোন এটিএম বা ডেবিট কার্ড নিয়ে যেতে হবে না, ফলে গ্রাহকদের কার্ড হারানোর কোন ভয় থাকবে না। পাশাপাশি গ্রাহকরা ব্যাংক প্রতারণার থেকেও অনেক নিরাপদে থাকতে পারবেন।

গত কয়েক বছর ধরে ভারতে এটিএম জালিয়াতি বেশি ঘটতে দেখা যাচ্ছে। তাই যাতে এটিএম এর ভিতরে স্ক্রিমিং মেশিন বসিয়ে বা মেশিন ক্লোন করে কোনভাবে টাকা জালিয়াতি না করা যায় সেই কারণে আরবিআই এই ব্যবস্থা চালু করতে চলেছে। আপাতত দেশের কয়েকটি ব্যাংকে এই পরিষেবা চালু আছে।তবে আরবিআই ঘোষণা করেছে দেশের সমস্ত ব্যাংকে এই পরিষেবা চালু হতে চলেছে।

Related Articles

Back to top button