UPSC success stories: গ্রামের প্রথম মহিলা যিনি পড়াশোনা জন্য গ্রামের গণ্ডি পেরিয়েছিলেন, কথা বলছি IAS অফিসার সুরভী গৌতমের

Advertisement

UPSC success stories: জীবন একটা যুদ্ধ ক্ষেত্র যেখানে প্রতিটা মুহূর্তে বাঁচার জন্য লড়াই করতে হয়। এক মুহূর্তও কেউ এক ইঞ্চি জমিও ছেড়ে দেয় না। তেমনই জীবনে নিজের ক্যারিয়ার তৈরি করাটাও লড়াইয়ের থেকে কম কিছু নয়। আজ জানবো এমন একটি লড়াইয়ের কাহিনী যা সর্ব সময়ের অনুপ্রেরণা যোগাবে সকলকে। কথা বলছি আইএএস অফিসার সুরভী গৌতমের (IAS Surabhi Gautam)। তাঁর এক অদম্য জেদের কাহিনী।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

UPSC success stories-এর IAS অফিসার সুরভী গৌতমের ছোটবেলা

সুরভী গৌতম মধ্যপ্রদেশের এক প্রত্যন্ত গ্রাম আমদারায় বাসিন্দা। একান্নবর্তী পরিবারের মেয়ে, সেখানকার গ্রামের ছোট্ট একটি হিন্দি মিডিয়াম স্কুলেই তার পড়াশোনা শুরু। ছোট থেকেই তাঁর স্বপ্ন ছিল কিছু করে দেখাবার, যখন তিনি ক্লাস টেনে পড়েন তখন থেকেই তিনি ভাবতে শুরু করেন সিভিল সার্ভিসের যোগ দেওয়ার কথা, পাশাপাশি ভাবতেন গ্রামের উন্নতির কথা কারণ তিনি যে গ্রামে বাস করতেন সেখানে ছিল বিদ্যুতের অভাব, ছিলনা ভালো ওষুধের দোকান, কিভাবে গ্রামের উন্নতি ঘটবে সেই কথাই সব সময় ভাবতেন।

Advertisement

আরও পড়ুন – আপনি ডাক্তার হতে চান? জেনেনিন ডাক্তার হতে কি কি পড়তে হবে

Advertisement

পড়াশোনার পাশাপাশি প্রস্তুতি নেওয়া শুরু করেছিলেন সিভিল সার্ভিসের। সকলেই অবাক হয়েছিলেন তাঁর ক্লাস টেনের রেজাল্ট দেখে। সকলকে তাক লাগিয়ে দিয়েছিলেন তিনি। অংক ও বিজ্ঞানে পেয়েছিলেন একশোয় একশো। সারা গ্রাম জুড়ে তখন একটি নাম সুরভী গৌতম বা IAS Surabhi Gautam। এই মেয়েটিকে নিয়ে গ্রামের সকল মানুষ স্বপ্ন দেখতে শুরু করেন। সকলেরই বিশ্বাস ছিল তাঁর ওপর। একদিন এই ছোট্ট মেয়েটাই বড় কিছু করে দেখাবে, গ্রামের মুখ উজ্জ্বল করবে। মাধ্যমিকের পর তিনি কলেজে ভর্তি হন, ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা শুরু হয় তাঁর। তিনি গ্রামের প্রথম মহিলা যিনি পড়াশোনা জন্য গ্রামের গণ্ডি পেরিয়েছিলেন।

IAS Surabhi Gautam UPSC success stories

কলেজে পা দিতেই জীবনে বড়সড় ধাক্কা খেতে হয় সুরভী গৌতমকে। অধ্যাপিকা পদার্থবিদ্যার একটি প্রশ্ন করেছিলেন যার উত্তর ইংরেজিতে তিনি দিতে পারেননি। এখান থেকেই তাঁর জীবনের নয়া মোড়। এর আগে পর্যন্ত তিনি ইংরেজি ভাষায় কথা বলায় সাবলীল ছিলেন না। এরপর থেকে নিজের তাগিদে তিনি তা শিখতে থাকেন এবং পরবর্তীকালে গোটা বিশ্ববিদ্যালয় তিনি প্রথম হন চ্যান্সেলর স্কলারশিপ পান।

একের পর এক ইসরো, স্টিল অথরিটি অফ ইন্ডিয়া, মধ্যপ্রদেশের স্টেট পাবলিক কমিশন, গেটের মতো পরীক্ষায় উত্তীর্ণ হতে থাকেন। সাফল্য ধরা দেয় তাঁর ঝুলিতে। তাঁর ছোটবেলার স্বপ্ন সিভিল সার্ভিস পরীক্ষাতেও তিনি সসম্মানে উত্তীর্ণ হন। তিনি পরীক্ষায় গোটা দেশের মধ্যে ৫০ র‍্যাঙ্ক করেন। চাকরি জীবনের শুরু হয় গুজরাটে। সুরভী গৌতমের (IAS Surabhi Gautam UPSC success stories) জীবন কাহিনী, সত্যিই অনুপ্রেরণাময়, আরো বহু সুরভী এভাবেই খুঁজে নিক তাঁর জীবনের নতুন দিগন্ত।

আরও পড়ুন – IAS Success Story: শ্রবণ প্রতিবন্ধকতাকে হার না মেনে জেনারেল কোটায় IAS হলেন সৌম্যা শর্মা। জানুন তার সাফল্যের জীবনযাত্রা।

Advertisement
JoinJoin