Laxmi bhandar New update: কবে থেকে মিলবে লক্ষ্মীর ভান্ডারের দ্বিগুণ টাকা? জানুন বিস্তারিত

Advertisement

Laxmi bhandar new update: লোকসভা নির্বাচনের আগে বড় ঘোষণা ২০২৪-২৫ অর্থবর্ষের রাজ্য বাজেটে। এদিন অর্থাৎ ৮ ফেব্রুয়ারি বাংলার অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya Minister of WB State for Finance) ২০২৪-২৫ অর্থবর্ষের রাজ্য বাজেট পেশ করেন। সেখানেই তিনি ঘোষণা করেন এতদিন যারা লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে (Laxmi bhandar new update 2024) প্রতি মাসে ৫০০ টাকা করে পেতেন তাঁরা এবার থেকে প্রতি মাসে ১০০০ টাকা করে পাবেন। যারা প্রতি মাসে ১০০০ টাকা করে পেতেন তাঁরা এবার থেকে পাবেন ১২০০ টাকা করে প্রতি মাসে। চন্দ্রিমার এই ঘোষণাকে করতালি দিয়ে স্বাগত জানা রাজ্য বিধানসভার অধিবেশন কক্ষে উপস্থিত থাকা শাসক দল তৃণমূল কংগ্রেসের সব বিধায়কদের। এপ্রিল মাস থেকে এই সুবিধা মিলবে। এর জন্য অতিরিক্ত ১২ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Laxmi Bhandar- কবে থেকে চালু হয়েছিল?

Advertisement

একুশের বিধানসভার আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee – Chief Minister of West Bengal) রাজ্যের মহিলাদের জন্য লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। সেই ঘোষণার পরে পরেই এই প্রকল্প চালু হয়ে যায়। সেই প্রকল্পের অধীনে রাজ্যের তপশিলি জাতি, তপশিলি উপজাতি এবং অনগ্রসর শ্রেনীর মহিলারা প্রতি মাসে ১০০০ টাকা করে পেতেন।

Advertisement

আরও খবর পড়ুন- PMEGP Scheme – সুখবর! আধার কার্ড থাকলেই ১০ লক্ষ টাকা পাবে বেকার ছেলে মেয়ে সকলেই

সাধারন ঘরের মহিলারা পেতেন মাসে ৫০০ টাকা করে। কিন্তু এই বিভাজনের জন্য রাজ্যের জনমানুষের প্রশ্ন দেখা গিয়েছিল জাতিগত বিভাজনকে গুরুত্ব দেওয়ায়। কেননা মায়ের কোনও জাত হয় না, মায়ের কোনও ধর্ম হয় না, মা মাই হয়। সেই নীতিকেই এবার যতটা সম্ভব মেনে নিল রাজ্য সরকার। উল্লেখ্য রাজ্যের এখন ২ কোটি ১১ লক্ষ মহিলা লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের (Laxmi Bhandar Scheme) সুবিধা পান। আগামী দিনে তা বেড়ে ৩ কোটি হতে পারে বলে মনে করা হচ্ছে।

কবে থেকে মিলবে Laxmi bhandar New update- এর দ্বিগুণ টাকা?

এদিন চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya) লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের যে ঘোষণা করেছেন তাতে স্পষ্ট সেই বিভাজন যতটা সম্ভব কমিয়ে আনার চেষ্টা করা হয়েছে। সাধারণ মহিলাদের প্রাপ্য ৫০০ টাকা বাড়িয়ে দ্বিগুণ করে ১০০০ টাকা করা হয়েছে এবং তপশিলি জাতি, তপশিলি উপজাতি এবং অনগ্রসর শ্রেনীর মহিলাদের প্রাপ্য ২০০ টাকা বাড়িয়ে ১২০০ টাকা করা হয়েছে। সেই হিসাবে লক্ষ্মীর ভাণ্ডার প্রাপকদের মধ্যে সাধারণ ঘরের মহিলা এবং তপশিলি জাতি, তপশিলি উপজাতি ও অনগ্রসর শ্রেনীর মহিলাদের মধ্যে এখন মাত্র ২০০ টাকার ব্যবধান থাকছে।

আরও খবর পড়ুন- Maandhan Yojona: কেন্দ্রের এই প্রকল্পে মিলবে মাসে ৩০০০ টাকা

সূত্রের দাবি আগামী দিনে এই ব্যবধানও মুছে রাজ্যের সব মহিলাদের মাসে ১৫০০ টাকা করে দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। আর তা দেওয়া হবে এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের মাধ্যমেই। তবে কবে থেকে মিলবে এই laxmi bhandar new update-এর দ্বিগুণ টাকা? তা এখন সময়ের অপেক্ষা। এই মাসে চেক করতে পারেন আপনার ব্যাংক অ্যাকাউন্টের (Laxmi Bhandar balance check) টাকা। তবে সূত্রের খবর এই মাস থেকে না পেলেও আগামি মাস থেকে মিলতে পানে এই দ্বিগুণ টাকা।

Advertisement
JoinJoin