Primary School – রাজ্য জুড়ে প্রাইমারী স্কুলগুলিতে নতুন নিয়ম ! কী নিয়ম আনল প্রাথমিক শিক্ষা পর্ষদ জানুন।

Advertisement

Primary School – গত শুক্রবার সকালে বেহালায় এক মর্মান্তিক পথ দুর্ঘটনা প্রাণ হারায় এক খুদে স্কুল পড়ুয়া। স্কুলে যাওয়ার সময় ওই পড়ুয়া ও তার বাবাকে ধাক্কা মারে একটি লরি। ঘটনাস্থলেই মৃত্যু হয় খুদে পড়ুয়ার। আর পড়ুয়ার বাবাকে গুরুতর জখম অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়।এই মর্মান্তিক পথ দুর্ঘটনাকে কেন্দ্র করে বেহালা চত্ত্বরে রণক্ষেত্র শুরু হয়ে যায়। সেই খুদের মৃতদেহ নিয়ে তুমুল বিক্ষোভ চলে। এমনকি উত্তেজিত জনতা সরকারি বাসে ভাঙচুর চালায়। এই ঘটনার সামাল দিতে পুলিশ বাহিনী রীতিমত হিমসিম খেয়েছেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বেহালার দুর্ঘটনায় শিশু মৃত্যুর ঘটনার জেরে রাজ্য জুড়ে প্রাথমিক স্কুল (Primary School) গুলিতে কিছু পরিবর্তন আনছে সরকার প্রাথমিক শিক্ষা পর্ষদ রাজ্যের সমস্ত প্রাথমিক স্কুলগুলির জন্য ‘নিরাপত্তামূলক অ্যাডভাইজারি’ জারি করতে চলেছে। মুলত শিশুদের নিরাপত্তার জন্যই এই কর্মসূচি গ্রহণ করতে চলেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। এমনকি স্কুল শেষের পর শিশুদের বিশেষ ক্লাস করানোর পরিকল্পনা করেছেন পর্ষদ।

আরও পড়ুন – আকর্ষণীয় BSNL Recharge Plan! প্রতিদিন ২ GB ডেটার সাথে আর কি কি সুবিধা থাকছে দেখে নিন।

প্রাথমিক শিক্ষা পর্ষদ Primary School নিয়ে যে কর্মসূচি গ্রহন করতে চলেছেন?

Advertisement

পড়ুয়াদের শনিবার এক অতিরিক্ত ক্লাস করিয়ে পাঠদানের পরিকল্পনা করছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। পড়ুয়ারা রাস্তা কিভাবে পারাপার হবে তা নিয়ে শনিবার স্কুল ছুটির পরে এই বিশেষ ক্লাস হবে। মূলত “আনন্দ পরিসর” প্রকল্পের মাধ্যমেই পর্ষদ এই বিষয় নিয়ে পড়ুয়াদের ক্লাস করানোর পরিকল্পনা করেছে। যদিও বইতে এবিষয়ে উল্লেখ রয়েছে, তবে এবার শিক্ষক শিক্ষিকারা ক্লাসরুমে প্রয়োজনীয় তথ্য দিয়ে পড়ুয়াদের সামনে তা পেশ করবেন। এছাড়াও স্কুলের নিরাপত্তা কিভাবে সামাল দেওয়া হবে তা নিয়েও পর্ষদ বিস্তারিত অ্যাডভাইজারি দিতে চলেছে।

Advertisement

তবে রাজ্যের গ্রামাঞ্চলের Primary School স্কুলগুলির আগে শহরাঞ্চলের স্কুল গুলিতে নিরাপত্তা মূলক অ্যাডভাইজারি আগে গ্রহণ করা হবে। কারন শহরাঞ্চলের স্কুলগুলির ক্ষেত্রে যানবাহন বেশি চলাচল করে, সেই তুলনায় গ্রামাঞ্চলে তেমন যানবাহন চলাচল করে না। তাই সেই অনুযায়ী পর্ষদ প্রথমে শহরাঞ্চলের স্কুল গুলিতে এবং তারপরে গ্রামাঞ্চলের স্কুলেগুলিতে নিরাপত্তা জারি করবে বলে জানিয়েছে।

পর্ষদ সভাপতি গৌতম পাল এবিষয়ে বলেছেন আমরা স্কুল শিক্ষা দপ্তর ও বিভিন্ন জেলার ডিএসপি চেয়ারম্যানদের সঙ্গে শীঘ্রই বৈঠক করব। বৈঠক করে রাজ্যের সমস্ত Primary School গুলিতে অ্যাডভাইজারী দেব। বাইরের নিরাপত্তার পাশাপাশি স্কুলগুলির ভেতরের সুরক্ষা নিয়েও আমরা প্রয়োজনীয় অ্যাডভাইজারী পাঠাব।

আরও পড়ুন – Chandrayaan 3 Update – চন্দ্রযান-৩ চাঁদের একদম কাছে পৌঁছে গেছে, ISRO-র চাঁদের এক ভিডিও প্রকাশ করেছে! কেমন দেখতে দেখুন?

Advertisement
JoinJoin