Primary Teacher Merit List – কবে প্রাথমিক শিক্ষক নিয়োগের প‍্যানেল প্রকাশ হচ্ছে? যা জানালো পর্ষদ

Advertisement

Primary Teacher Merit List – অবশেষে প্রাথমিকে শিক্ষক নিয়োগ হতে চলেছে। রাজ্যজুড়ে শিক্ষক নিয়োগ দুর্নীতি (Teachers Recruitment Scam) নিয়ে যখন পরিস্থিতি তোলপাড়, ঠিক সেই সময়েই প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে ইন্টারভিউ প্রক্রিয়ার মাধ্যমে প্রাথমিকে শিক্ষক নিয়োগ করার চূড়ান্ত প্রস্তুতি নেওয়া হয়ে গিয়েছে। কলকাতা হাইকোর্টের নির্দেশ মতোই প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে এই ইন্টারভিউ প্রক্রিয়া চালানো হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কিন্তু কবে নাগাদ প্রাথমিক শিক্ষক নিয়োগের প্যানেল (Primary Teacher Merit List) বা চূড়ান্ত তালিকা প্রকাশ করা হতে পারে? যে সমস্ত চাকরিপ্রার্থীরা ইন্টারভিউ প্রক্রিয়ায় অংশগ্রহণ করেছেন, তাদের মধ্যে এখন একটাই প্রশ্ন, কবে নাগাদ প্যানেল প্রকাশ হবে? এই বিষয়ে স্পষ্টভাবে প্রাথমিক শিক্ষা পর্ষদের (WBBPE) তরফে কিছু না বলা হলেও বিভিন্ন সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী জানা যাচ্ছে, আগস্ট মাসের মধ্যেই প্রাথমিক শিক্ষক নিয়োগের প্যানেল বা চূড়ান্ত তালিকা (Primary Teacher Merit List Pannel) প্রকাশ করা হতে পারে।

Advertisement

প্রাথমিক শিক্ষক নিয়োগের ইন্টারভিউ প্রক্রিয়া একেবারে শেষ পর্যায়ে। আগামী সোমবার ২৪ জুলাই ১৯ দফার ইন্টারভিউ প্রক্রিয়া নেওয়া হবে। সেই প্রক্রিয়া শেষ হয়ে গেলেই প্যানেল প্রকাশ (Primary Teacher Merit List) করার প্রস্তুতি শুরু করে দেবে পর্ষদ। এই প্রসঙ্গে পর্ষদ সভাপতি গৌতম পাল জানান, আমাদের কাজ একেবারে চূড়ান্ত পর্যায়ে চলছে। সম্পূর্ণ প্রক্রিয়া শেষ হয়ে গেলেই যথা সময়ে প্যানেল প্রকাশ করা হবে।

Advertisement
Primary TET

প্রসঙ্গত, রাজ্যজুড়ে শিক্ষাক্ষেত্রে নিয়োগ দুর্নীতির কারণে প্রাথমিক শিক্ষা পর্ষদ এবারের ইন্টারভিউ প্রক্রিয়া নিয়ে বেশ কয়েকটি নজিরবিহীন পদক্ষেপ করেছে। যাতে প্রাথমিকের শিক্ষক নিয়োগ নিয়ে ভবিষ্যতে কোনোরকম অভিযোগের আঙুল না ওঠে, বা কোনো দুর্নীতির অভিযোগ না ওঠে, সেই দিকে লক্ষ্য রেখে বেশ কয়েকটি কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে, চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ বোর্ডের সামনে চক ডাস্টার হাতে নিয়ে প্র্যাকটিক্যাল ক্লাস করে দেখাতে হবে।

ইন্টারভিউ বোর্ডের পরীক্ষকরা প্রার্থীদের যে নম্বর দেবেন, সেই নম্বর সরাসরি পর্ষদের সার্ভারে আপলোড করা হবে। পাশাপাশি, সম্পূর্ণ ইন্টারভিউ প্রক্রিয়া ভিডিওগ্রাফি (Interview Process Videography) করা হবে। চাকরিপ্রার্থীরা শিক্ষক হিসেবে নিয়োগ পেলে ক্লাস রুমে গিয়ে ছাত্র-ছাত্রীদের কিভাবে ক্লাস নেবেন, সেই বিষয়টির উপর যথেষ্ট গুরুত্ব দেওয়া হচ্ছে। তার কারণ, অনেককেই ইন্টারভিউ বোর্ডের সামনে ভালোভাবে ক্লাস করতে দেখা গেলেও পরবর্তীতে ক্লাস করার ক্ষেত্রে সেই দক্ষতা লক্ষ্য করা যায় না বলে একাধিকবার অভিযোগ উঠেছে।

তাই এই বিষয়টির দিকে গুরুত্ব দিয়েছে পর্ষদ। এবার প্রাথমিক শিক্ষক নিয়োগের ইন্টারভিউতে প্রায় 40 হাজারের বেশি প্রার্থী আবেদন করেছেন। প্রাথমিক শিক্ষক হিসেবে ১১ হাজারের বেশি শিক্ষক নিয়োগ করা হবে। হাইকোর্টের নির্দেশে সেই ইন্টারভিউ প্রক্রিয়া শেষ পর্যায়ে এসেছে। পর্ষদ সূত্রে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ২৪ জুলাই সোমবার ১৯ দফার ইন্টারভিউ প্রক্রিয়া নেওয়া হবে। এই ইন্টারভিউ শেষ হয়ে গেলেই আর কোনো প্রার্থী ইন্টারভিউয়ের জন্য বাকি থাকবে না। ফলে আগস্ট মাসের মধ্যেই প্যানেল বা মেধা তালিকা (Primary Teacher Merit List) প্রকাশ করা যেতে পারে।

আরও পড়ুন – WBBPE TET – “পর্ষদ সভাপতি গৌতম পালের বেতন বন্ধ এবং সঙ্গে ৫০ হাজার টাকা জরিমানা” বিচারপতির নির্দেশ

Advertisement
JoinJoin