WBBSE – মাধ্যমিক ২০২৪ পরীক্ষার্থীদের জন্য নতুন নিয়ম পর্ষদের তরফে।

Advertisement

WBBSE – আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নতুন নিয়ম নিয়ে আসতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) । মূলত মাধ্যমিক পরীক্ষা যাতে নির্ভীক না শান্তির সাথে নেওয়া যায় তার জন্যই এই নতুন নিয়ম নিয়ে আসছে পর্ষদ। শর্তাবলী গুলি মেনে চলতে হবে সকল মাধ্যমিক পরীক্ষার্থীকেই। বিগত কয়েক বছরের সমস্যা থেকে শিক্ষা নিয়েই এই ধরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করছেন অনেকে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

মাধ্যমিক পরীক্ষার (WBBSE Exam) ক্ষেত্রে পর্ষদের তরফে জারি করা শর্তাবলী গুলি।

১) পরীক্ষা কেন্দ্র এবার ছোটো হবে না। এর আগে দেখা যেত কিছু কিছু স্কুলে ১০০ থেকে ১৫০ জন পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে কিন্তু এবার আর সেরকম হবে না। পর্ষদের ব্যবস্থাপনায় প্রতিটি পরীক্ষাকেন্দ্রে সর্বনিম্ন ৩০০ এবং সর্বোচ্চ ৮০০ পরীক্ষার্থী নিয়ে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam) অনুষ্ঠিত হবে। অর্থাৎ ছোট স্কুল গুলিতে মাধ্যমিকের সিট ফেলা হচ্ছে না। যে সকল স্কুল গুলিতে আশেপাশের তিন থেকে চারটে স্কুলের পরীক্ষা একসাথে নেওয়া যাবে সেই সকল স্কুল গুলিতেই মাধ্যমিকের  সিট ফেলা হচ্ছে এবার।

আরও পড়ুন – PMJDY – জন ধন অ্যাকাউন্ট থাকলেই ১০,০০০ টাকা পাবেন! এই সুবিধা কীভাবে পাবেন জেনে নিন।

Advertisement

২) যে সকল শিক্ষক শিক্ষিকারা ওই স্কুলের কর্মরত শুধুমাত্র তারাই পরীক্ষায় গার্ড দিতে পারবেন যে সমস্ত শিক্ষক-শিক্ষিকা পরীক্ষা চলাকালীন অথবা পরীক্ষায় কিছুদিন আগে অবসর গ্রহণ করেছেন তারা কোনভাবেই পরীক্ষা হলে গার্ড দিতে পারবেন না।
৩) যে সকল স্কুলের মাধ্যমিক পরীক্ষা হবে সেই সকল স্কুলে শিক্ষক শিক্ষিকারা পরীক্ষা চলাকালীন কোনভাবেই ছুটি নিতে পারবেন না।

Advertisement

প্রতিবছরই মাধ্যমিক (WBBSE) পরীক্ষা নিয়ে কোন না কোন ঝামেলা লেগেই থাকে। কখনো কোশ্চেন লিক অথবা কখনো অন্য কোন রকম অদ্ভুত ঘটনা ঘটে। এবছর থেকে যাতে এরকম কিছু না হয় তার জন্যই এরকম কড়া পদক্ষেপ নিচ্ছে পর্ষদ। মনে করা হচ্ছে এবছর মাধ্যমিক পরীক্ষায় (Madhyamik Exam 2024) এ ধরনের ঝামেলার পরিমাণ অনেকটাই কমে যাবে এই নতুন নিয়ম গুলির কারনে।

আরও পড়ুন – HS Exam – দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা নিয়ে নতুন নিয়মে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী যা জানালেন।

Advertisement
JoinJoin