West Bengal DA Update: ৪% ডিএ বৃদ্ধির সবুজ বার্তা দিল নবান্ন! কারা পাবেন জানুন।

Advertisement

West Bengal DA Update: এতদিন পর্যন্ত রাজ্য সরকারি কর্মীরা ডিএ পেতো ৬ % হারে। অপরদিকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ এর পরিমাণ হল ৪৬ শতাংশ, যা ৫০ শতাংশে পৌঁছাতে বেশি আর দেরি নেই। আর এই ডিএ এর বিপুল পরিমাণ ফারাক নিয়েই রাজ্য সরকারি কর্মীদের মধ্যে সৃষ্টি হয়েছিল ক্ষোভের। অবশেষে বড়দিনের সময় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রাজ্য সরকারি কর্মীদের জন্য ৪% ডিএ বৃদ্ধি করেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যার ফলে বর্তমান সময়ে রাজ্য সরকারি কর্মীরা ১০% হারে ডিএ পাবেন। এবার নবান্ন থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হল যে এই বর্ধিত ডিএ কোন কোন স্তরের কর্মীরা পাবেন। বিস্তারিত জানতে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। রাজ্য সরকারি কর্মীরা কেন্দ্র সরকারের হারে ডিএ পাবার জন্য বহু সংগ্রাম চালিয়েছিল। হাইকোর্ট থেকে সুপ্রিম কোর্ট কোথাও বাকি থাকে নি মামলা করতে। হাইকোর্ট এক সময় রায়ও দিয়েছিল যে রাজ্য সরকারকে কেন্দ্রের হারে ডিএ দিতে হবে।

আরও পড়ুন – Hooghly historical places: একদিনে ঘুরে আসতে পারেন হুগলি জেলার এই ৫টি ঐতিহাসিক জায়গা থেকে।

Advertisement

তখন রাজ্য সরকার সুপ্রিম কোর্টের দারস্থ হয়। সুপ্রিম কোর্টে একের পর এক শুনানির দিন বদলাতে থাকে। তবে সবকিছুর মধ্যে রাজ্য সরকারি কর্মীরা তাদের আন্দোলন চালিয়ে যেতেই থাকে। আগে দেখা গেছিল তাদের কর্ম বিরতি পালন করতে। গত ২১ ডিসেম্বর (২০২৩) পার্ক স্ট্রিটে বড়দিনের উৎসব উদ্বোধন করতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য সরকারি কর্মীদের জন্য ডিএ বৃদ্ধি করার ঘোষণা করেন।

Advertisement

West Bengal DA Update 2024

বলা হয়েছিল ১লা জানুয়ারি ২০২৪ থেকে এই বর্ধিত অনুসারে ডিএ কার্যকর হবে। মমতা ব্যানার্জি ডিএ ঘোষণা করতে গিয়ে বলেছিলেন যে রাজ্য সরকারি কর্মীদের জন্য ডিএ বাধ্যতামূলক নয় কিন্তু কেন্দ্র সরকারি কর্মীদের ডিএ বাধ্যতামূলক। এরপরই রাজ্য সরকারি কর্মীরা বলেন যে মুখ্যমন্ত্রী নাকি নিয়ম জানেন না। তবে সব কিছুর মধ্যেই এবার নবান্ন থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হলো যে কারা কারা এই বর্ধিত ডিএ পাবেন।

আরও পড়ুন – Primary TET scam: ৪২ হাজার প্রাথমিক প্রার্থীর প্যানেল নিয়ে পর্ষদকে নির্দেশ দিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

বিজ্ঞপ্তি অনুসারে বলা হয়েছে যে রাজ্যপাল সমস্ত দিক বিবেচনা করে ডিএ দেওয়ার ব্যাপারে সীলমোহর দিয়েছেন। রাজ্যের সরকারি কর্মচারী, সরকার অনুমোদিত শিক্ষাঙ্গনের কর্মচারী, স্বশাসিত সংস্থা, সরকার অধীনস্থ পঞ্চায়েত ও পঞ্চায়েত কর্মী, পুরনিগম, পুরসভা, স্থানীয় বোর্ড এবং অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী ও তাদের পরিবারের পেনশন প্রাপকরা এই বর্ধিত ডি এর আওতায় আসতে পারবেন।

Advertisement
JoinJoin