মহার্ঘ্য ভাতা বা DA আসলে কি ? সরকারী কর্মচারীদের বেতন হিসেব করবেন কিভাবে?

Advertisement

আমরা সবাই মহার্ঘ ভাতা বা DA সম্পর্কে শুনি এবং পড়ি, তবে এটি কী সে সম্পর্কে অনেকেই জানেন না। তবে আজ আমরা আপনাকে বলব “মহার্ঘ্য ভাতা বা DA আসলে কি ? যেকোনো সরকারী কর্মচারীদের বেতন হিসেব করবেন কিভাবে?” সরকার সকল কর্মচারীদের জন্য আলাদা মহার্ঘ ভাতা প্রদান করে, যাতে কর্মচারীদের জীবিকা নির্বাহ করতে কোন অসুবিধা না হয়। সমস্ত সরকারী কর্মচারীদের এই সুবিধা দেওয়া হয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

তবে চাকরির বিভাগ অনুযায়ী কর্মচারীদের ডিএ-এর পরিমাণ আলাদা হয়। অর্থাৎ তিনি যে পদে আছেন সেই পদ অনুযায়ী একটি নির্দিষ্ট বেতন তাঁর প্রাপ্য যা তাঁকে দেওয়া হয়। তবে এই DA বিভিন্ন রাজ্যে বিভিন্ন হারে দেওয়া হই। তবে আমরা এই প্রতিবেদনে এই রাজ্যের DA নিয়ে হিসাব করব। কোন সরকারী কর্মচারীদের বেতনের হিসাব নিয়ে।

Advertisement

মহার্ঘ্য ভাতা বা DA কি?

মহার্ঘ্য ভাতা হলো সরকারি কর্মচারীদের বেতনের এমন একটি অংশ যা তাদের বেতনকে দ্রব্য মূল্য বৃদ্ধির সাথে সামঞ্জস্য রাখতে সাহায্য করে। একজন সরকারি কর্মচারী যখন চাকরি পান তখনই তাঁর বেতন নির্ধারণ করে দেওয়া হয়। সেই মূল বেতনের সাথে এই ভাতা বা DA সংযোগ করে তাঁর মোট বেতন তাঁকে দেওয়া হয়। এছাড়াও মূল বেতনের সাথে বাড়ি ভাড়া ও আরো অন্যান্য বেতনের ভাতা সংযোগ করা হয়। কিন্তু বাজারের দ্রব্য মূল্য সবসময় এক রকম থাকে না।

আরও পড়ুন – বহু EPFO গ্রাহক চিন্তার মুখে, আপনার PF অ্যাকাউন্টে এই মাসে টাকা জমা পড়ল কিনা জেনে নিন

নিত্যদিন জিনিসপত্রের দাম বাড়তে থাকে, এই পরিস্থিতিতে যদি সরকারি কর্মচারীদের বেতন না বাড়ানো হয় তাহলে কর্মচারীদের প্রতি অন্যায় করা হবে। তাই দ্রব্য মূল্যের সাথে তাল রেখেই সরকারি কর্মচারীদের একটি নির্দিষ্ট পরিমান বেতন বৃদ্ধি করা হয়। অর্থাৎ মহার্ঘ ভাতা বা Dearness Allowance মূল্যবৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে বেতনের উপরে বর্ধিত ভাতা দেওয়া হয়। উদাহরণ সরূপ যদি রাজ্য সরকারের চতুর্থ শ্রেণির কর্মী বা  গ্রুপ ডি-র কোন সরকারী কর্মচারী বেতন ১৭,৫০০ হয় ও তার উপর যদি ৩% DA হয় তাহলে তার বেতন হবে ১৭,৫০০+৫২৫=১৮,০২৫ টাকা।

সরকারী কর্মচারীদের বেতন হিসেব করবেন কিভাবে?

কোনো একটি সরকারি পদে চাকরির ক্ষেত্রে কত বেতন দেওয়া হয় অনেকেই হয়ত তা জানেন না। যারা এই বিষয়ে জানেন না তাদের সুবিধার জন্য আজ আলোচনা করতে চলেছি কোনো একটি পদের বেতন হিসাব করবেন কিভাবে।
১) এই স্যালারি হিসেবে করতে গেলে প্রথমেই আপনাকে জানতে হবে কোন গ্রুপ বা কোন পে স্কেল-এর মধ্যে তাঁর স্যালারি বা বেতন পড়ছে। অর্থাৎ পশ্চিমবঙ্গে পে কমিশন অনুযায়ী কোন পে স্কেল এর মধ্যে পড়ছে বেতন সেটা হিসেবে করতে হবে।
২) পে স্কেল ধরে বেতন হিসেবে করতে হলে প্রথমে সেই স্কেল এর নিম্ন মানটি নিতে হবে।

৩) সেই নিম্ন মানটি হল সেই বেতনের বেসিক পে বা মূল বেতন ।
৪) এই মূল বেতনের সাথে এর ওপর কত শতাংশ HRA বসবে তা জেনে নিয়ে সেটি মূল বেতনের সাথে যোগ করতে হবে।
৫) এছাড়াও এর সাথে মহার্ঘ ভাতা বা DA (Dearness Allowance) যোগ করতে হবে এবং আরো কি কি ভাতা আছে সেগুলিও জেনে নিতে হবে।

বহু যুগ আগেই ডিএ (DA) বা মহার্ঘ ভাতার সূচনা হয়েছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় থেকে বর্ধিত ভাতা দেওয়া হত, তবে তা খাদ্যের ভাতা ছিল। এরপর স্বাধীনতার আগের বছর থেকে কর্মীদের জন্য এই বর্ধিত ভাতার ঘোষণা করা হয়।প্রতি বছর মূলত দুবার এই ডিএ (DA) বা মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়।

আরও পড়ুন – ৯৯% মানুষই জানেন না, ভারতীয় নোট কি দিয়ে তৈরি করা হয় ! দেখুন আজানা তথ্য।

Advertisement