জানেন কি? স্কুল বা কলেজের ছাত্র-ছাত্রীরা ট্রেনের টিকিটে ৭৫% ছাড় পান ST,SC,OBC,GEN

বর্তমানে সকলের কাছে ট্রেন যাতায়াতের অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে। বিশেষ করে মধ্যবিত্ত মানুষরা এক শহর থেকে অন্য শহরে যাওয়ার জন্য ট্রেনেকেই বেছে নেন তা সে লোকাল ট্রেন হোক বা এক্সপ্রেস। কারন যাতায়াতের জন্য ট্রেনের চেয়ে সস্তা আর কোনও পথ নেই। তাই বেশিরভাগ মানুষ ট্রেনে যাতায়াত করা বেশি পছন্দ করেন। আর তাছাড়া প্রকৃতির মনোরম দৃশ্য দেখতে দেখতে কোথাও যাওয়ার মজাই আলাদা।

Advertisements

তবে শুধু ঘুরতে যাওয়া নয় ছাত্রছাত্রীরা স্কুল-কলেজ বা অফিস কর্মীরাও ট্রেন যাতায়াত বেশি পছন্দ করেন। ভারতীয় রেল সব সময়ই তাদের যাত্রীদের সুবিধা দেওয়ার চেষ্টা করে। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই ভারতীয় রেলের তরফে মাঝে মধ্যেই টিকিটের দামে নানা রকম ছাড় (Train Ticket Discount) দেওয়া হয় লোকাল ট্রেন বা এক্সপ্রেসে। স্কুল বা কলেজের ছাত্রছাত্রীদের জন্য বিশেষ ছাড় দেওয়া হয় ভারতীয় রেলের পক্ষ থেকে তা সে লোকাল ট্রেন হোক বা এক্সপ্রেস।

এই ধরনের আরো প্রতিবেদন পড়তে হলে আমাদের সঙ্গে যুক্ত হন।
Advertisements
হোয়াটস্যাপ গ্রুপেযুক্ত হন
টেলিগ্রাম চ্যানেলেযুক্ত হন
Google News – এযুক্ত হন

বেশ কিছু নির্দিষ্ট বিভাগ, শর্তের অধীনে থাকা স্কুল এবং কলেজ পড়ুয়া ছাত্রছাত্রীদের টিকিটের দামে এই ছাড় দেওয়া হয়ে থাকে। এই সমস্ত বিভাগের অধীনে ছাত্র-ছাত্রীদের পড়াশোনার জন্য বা ভারতস্থিত বিভিন্ন স্কুল, কলেজের জন্য ট্রেনের মাধ্যমে যাতায়াতের ক্ষেত্রে ছাত্রছাত্রীদের টিকিটের দামে এই ছাড় (Train Ticket Discount) দেওয়া হয়। তবে অধিকাংশ ছাত্র-ছাত্রীরা এই সমস্ত ছাড়ের কথা না জানার কারণে যাতায়াতের ক্ষেত্রে তাদের প্রাপ্য ছাড়গুলি সুবিধা নিতে পারেন না।

Advertisements

আপনি ট্রেনের এই ছাড়ের কথা জানেন কি? যদি না জানেন তাহলে চিন্তার কোন কারন নেই। কারন আজ আমরা আপনাদের সুবিধার জন্য ভারতীয় রেলের তরফে বিশেষভাবে কার্যকরী কতোগুলি ছাড় সম্পর্কে আলোচনা করতে চলেছি। এই ছাড়গুলির মাধ্যমে পড়ুয়ারা ট্রেনের টিকিটের দামের উপর ২৫ শতাংশ ছাড় থেকে শুরু করে বিনামূল্যে ভ্রমণের সুবিধা পর্যন্ত পেতে পারেন। তাহলে আর দেরি না করে বিস্তারিত জেনে নিন-

১) ২৫ শতাংশ ছাড় (Train Ticket Discount) দেওয়া হয় যে সব ক্ষেত্রে
যে কোনো কর্ম শিবিরে যোগ দেওয়ার ক্ষেত্রে ছাত্রদের টিকিটের দামে ২৫ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হয়ে থাকে। তবে একজন ছাত্র এই ছাড় কেবলমাত্র তখনই পাবেন যখন তিনি সাধারণ শ্রেণীতে স্লিপার ক্লাসে যাত্রা করবেন।

২) যে সব ক্ষেত্রে ৫০ শতাংশ ছাড় দেওয়া হয়-
যে সমস্ত ছাত্র-ছাত্রীরা পড়াশোনার জন্য বাড়ি থেকে দূরে বসবাস করেন, তারা বাড়ি যাওয়ার ক্ষেত্রে কিংবা বাড়ি থেকে শিক্ষাক্ষেত্রে আসার জন্য ট্রেনের মাধ্যমে যাতায়াত করলে টিকিটের দামে ছাড় (Train Ticket Discount) পান। এমনকী যে কোনো এডুকেশনাল ট্যুরের ক্ষেত্রেও এই একই নিয়মের অধীনে ছাত্র-ছাত্রীরা টিকিটের ক্ষেত্রে ছাড় (Train Ticket Discount) পেয়ে থাকেন। এক্ষেত্রে ভারতীয় রেলের তরফে সাধারন শ্রেণীতে স্লিপার ক্লাসে ভ্রমণকারী ছাত্র-ছাত্রীদের টিকিটের দামে ৫০ শতাংশ ছাড় দেওয়া হয়ে থাকে। এমনকী যে সমস্ত ছাত্র- ছাত্রীদের MST বা QST (ত্রৈমাসিক সিজন টিকিট) তারাও উপরোক্ত ক্ষেত্রে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় পেয়ে থাকেন।

যে সব ছাত্রছাত্রীরা কোনো বিষয় নিয়ে গবেষণা করছেন এইরূপ ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রেও ভারতীয় রেলের তরফে যাতায়াতের খরচের উপরে ছাড় দেওয়া হয়ে থাকে। গবেষণার ক্ষেত্রে ছাত্রদের ৩৫ বছর বয়স পর্যন্ত টিকিটের দামে ৫০ শতাংশ ছাড় (Train Ticket Discount) দেওয়া হয়ে থাকে। তবে কেবলমাত্র সাধারণ শ্রেণীতে স্লিপার ক্লাসে যাত্রাকালে এই ছাড় পাওয়া যাবে।

ভারতের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত বিদেশি ছাত্ররা ভারত সরকার কর্তৃক আয়োজিত যে কোন সেমিনারে কিংবা কর্মসূচিতে যোগ দেওয়ার ক্ষেত্রে সাধারণ শ্রেণীতে স্লিপার ক্লাসে যাত্রাকালে টিকিটের দামে ৫০ শতাংশ ছাড় পেয়ে থাকেন। এমনকি যে কোন ছুটির দিনে ঐতিহাসিক স্থানে ভ্রমণের ক্ষেত্রেও রেলের তরফে একই ছাড় প্রদান করা হয়ে থাকে।

ভারতীয় রেলওয়ে ক্যাডেট এবং মেরিন ইঞ্জিনিয়ারিং এর ছাত্র যারা মার্চেন্ট মেরিন শিপিং বা ইঞ্জিনিয়ারিং প্রশিক্ষণের জন্য বিভিন্ন ক্ষেত্রে যাতায়াত করে থাকেন, তাদেরও ভারতীয় রেলের তরফে টিকিটের দামের উপরে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় (Train Ticket Discount) দেওয়া হয়ে থাকে। এই ছাড় কেবলমাত্র প্রশিক্ষণ কর্মসূচির রাউন্ড ট্রিপের জন্যই দেওয়া হয়ে থাকে।

আরও পড়ুন- প্যান কার্ড হারিয়ে ফেলেছেন কি? চিন্তার কিছু নেই খুব সহজেই Duplicate PAN Card – এর জন্য আবেদন করতে পারেন

এর পাশাপাশি ভারতীয় রেলের তরফে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) এবং সেন্ট্রাল স্টাফ সিলেকশন কমিশন অধীনে লিখিত পরীক্ষায় অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের টিকিটের দামের ক্ষেত্রে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হয়ে থাকে। শুধু সাধারণ শ্রেণীতে ভ্রমণের ক্ষেত্রেই ছাত্রছাত্রীরা এই ছাড় পেয়ে থাকেন।

৩) যে সব ক্ষেত্রে ৭৫ শতাংশ ছাড় (Train Ticket Discount) দেওয়া হয়
গ্রামীন এলাকায় যে কোনো সরকারি স্কুলে পাঠরত ছাত্রছাত্রীরা এবং যে কোনো প্রবেশিকা পরীক্ষায় অংশগ্রহণ করছেন এরূপ ছাত্র-ছাত্রীরা ভারতীয় রেলের নিয়ম অনুসারে টিকিটের দামে ৭৫ শতাংশ ছাড় পেয়ে থাকেন। তবে ছাত্র- ছাত্রীরা শুধুমাত্র সাধারণ শ্রেণীতে ভ্রমণ করলেই এই ছাড় পাবেন।

এছাড়াও যে কোনো গ্রামীণ স্কুলে পাঠরত ছাত্র-ছাত্রীরা এডুকেশনাল ট্যুরের জন্য ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় পেতে পারেন। শুধুমাত্র সাধারণ শ্রেণিতে স্লিপার ক্লাসে যাত্রাকালে এই ছাড় পাবেন।
তপশিলি জাতি এবং উপজাতি সম্প্রদায়ভুক্ত ছাত্র-ছাত্রীরা সাধারণ শ্রেণীতে স্লিপার ক্লাসে যাত্রাকালে টিকিটের দামে ৭৫ শতাংশ ছাড় পেয়ে থাকেন। এক্ষেত্রে যে সমস্ত ছাত্র-ছাত্রীদের MST এবং QST রয়েছে তারাও টিকিটের দামে ওই একই ছাড় (Train Ticket Discount) অর্থাৎ ৭৫ শতাংশ ছাড় পাবেন।

৪) বিনামুল্যে ভ্রমণ
এছাড়াও ভারতীয় রেলের তরফে মহিলা শিক্ষার্থীদের জন্য বিনামুল্যে ভ্রমণের সুবিধাও দেওয়া হয়। অর্থাৎ ছাত্রীদের বিশেষভাবে সুবিধা প্রদানের জন্য এক বিশেষ নিয়ম কার্যকরী করা হয়েছে। সাধারণ শ্রেণীর MST (মাসিক সিজন টিকিট) তে সঠিক উদ্দেশ্য নিয়ে স্কুল-কলেজের উদ্দেশ্যে যে সমস্ত ছাত্রীরা যাতায়াত করেন তারা বিনামূল্যে ভ্রমণের সুবিধা পাবেন। স্কুল থেকে শুরু করে স্নাতক স্তরে পাঠরত মেয়েদের এই সুবিধা দেওয়া হয়।

এই বিশেষ নিয়ম শুধুমাত্র মেয়েদের জন্য নয়, ছেলেদের জন্যও ভারতীয় রেল এই বিশেষ নিয়ম কার্যকরী করেছে।ট্রেনের সাধারণ শ্রেণির MST-তে ছাত্ররাও বিনামূল্যে ভ্রমণের সুবিধা পেয়ে থাকেন। তবে এক্ষেত্রে কেবলমাত্র স্কুল স্তরের দ্বাদশ শ্রেণী পর্যন্ত ছাত্রদের এই সুবিধা প্রদান করা হয়। শুধু স্কুল বা কলেজ নয় নিবন্ধিত মাদ্রাসার অধীনে পাঠরত ছাত্র-ছাত্রীরাও ট্রেনে বিনামূল্যে ভ্রমণের সুবিধা পান।

এই ধরনের আরো প্রতিবেদন পড়তে হলে আমাদের সঙ্গে যুক্ত হন।
হোয়াটস্যাপ গ্রুপেযুক্ত হন
টেলিগ্রাম চ্যানেলেযুক্ত হন
Google News – এযুক্ত হন
Advertisements
Join Join