Pay Commission – শেষ মুহূর্তের প্রস্তুতি রাজ্য সরকারি কর্মীদের জন্য নতুন বেতন কমিশন ?

Advertisement

Pay Commission- রাজ্য সরকারি কর্মীদের জন্য নতুন বেতন কমিশন নিয়ে আসা হবে বলে শেষ মুহূর্তের প্রস্তুতি একেবারে তুঙ্গে। বিভিন্ন সংবাদ মাধ্যম সূত্রে পাওয়া খবর অনুযায়ী উৎসবের মরসুমের আগে থেকেই নতুন করে অষ্টম বেতন কমিশনের আনার চেষ্টা করছে রাজ্য সরকার। কিন্তু এবার শেষ অব্দি সমস্ত রাজ্য সরকারি কর্মীদের ইচ্ছা পূরণের জন্য নিয়ে আসা হচ্ছে নতুন বেতন কমিশন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

শীঘ্রই এই নতুন বেতন কমিশনের (Pay Commission) অধীনে মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধি পাবে কর্মচারীদের। সরকারি তরফে খুব তাড়াতাড়ি জারি করা হবে নতুন নির্দেশিকাও। উল্লেখ্য বেস কয়েক মাস ধরেই মহার্ঘভাতা বৃদ্ধির জন্য আন্দোলন করে চলেছেন রাজ্য সরকারি কর্মচারীরা কিন্তু তারপরেও কোনো আশানুরূপ ফল পায়নি তারা সরকারি তরফে।

7th Pay Commission new updated.

Advertisement

তবে পশ্চিমবঙ্গ সরকারি কর্মচারীদের পাশাপাশি কর্নাটকের রাজ্য সরকারি কর্মচারীরাও সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) দাবিতে সরকারের উপর চাপ সৃষ্টি করেছিল। তবে নির্বাচনের কারণে তাদেরকে শান্ত করেছিলেন সেখানকার মুখ্যমন্ত্রী বাসক রাজ বোম্বাই। কিন্তু সেই নির্বাচনে সেখানে বিজেপি হেরে যায় এবং নতুন করে সরকার গঠন করে কংগ্রেস। তার ফলে কর্নাটকের মুখ্যমন্ত্রী হিসাবে নির্বাচিত হন সিতারামাইয়া।

Advertisement

আরও পড়ুন – Gas cylinder – স্বস্তির খবর! শীঘ্রই গ্যাস সিলিন্ডারের দাম কমতে চলেছে, কত দাম কমতে চলেছে জানুন।

তারপরে গঠিত হয় নতুন মন্ত্রিসভা সেই মন্ত্রিসভার স্বরাষ্ট্রমন্ত্রী পরমেশ্বর কত মাসে আভাস দিয়েছেন যে নভেম্বর মাস থেকে কর্নাটকে কার্যকর হতে পারে সপ্তম বেতন কমিশন। এতদিন ধরে যে দিনটির জন্য কর্নাটকে সরকারি কর্মচারীর অপেক্ষা করছিলেন সেই দিনটি হয়তো তাদের খুব কাছেই আসতে চলেছে।

মূলত এর আগে কর্ণাটকের ক্ষমতায় বিজেপি থাকার সময় সুধাকর রামের সভাপতি কে রাজ্যে শেষ বেতন কমিশন গঠন করা হয়েছিল সেই কমিশনের মেয়াদ ছিল ১৯শে নভেম্বর পর্যন্ত। কিন্তু এবার কংগ্রেসের সরকার এসে ফের সেই কমিশনের মেয়াদ বাড়িয়ে দিল আপাতত এই কমিটি কোন রিপোর্ট জমা দিচ্ছে না।

তাই কর্নাটকের সরকারি সপ্তম বেতন কমিশনের (Pay Commission) মেয়াদ ২০২৪ সালের ১৫ই মার্চ সত্যি বাড়ানোর আদেশ জারি করে দিয়েছে বলেই শোনা যাচ্ছে। যদিও এর আগেই কর্নাটকে তৎকালের মুখ্যমন্ত্রী সিতারা মাহিয়া জানিয়ে দিয়েছে যে কুসাগরের অবস্থার উপর নির্ভর করে জানানো হবে যে কবে কার্যকর করা হবে সপ্তম বেতন কমিশন। তাই এই আবহাওয়ায় মনে করা হচ্ছে হয়তো আগামী বছরে লোকসভা ভোটের আগেই এই রাজ্যে কার্যকর হতে পারে সপ্তম বেতন কমিশন। উল্লেখ্য এর আগে দুর্গাপূজো চলাকালীন কর্নাটকের রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা পেরেছিল তখন বাড়ানো হয়েছিল ৩.৭৫ শতাংশ হারে তবে তখন কেন্দ্রীয় সরকারি তরফ থেকে কোন মহার্ঘ ভাতা বাড়ানো হয়নি।

সেই রাজ্যে গিয়ে বাড়ানোর পরে মোট সরকারের ১১০৯ কোটি টাকা অতিরিক্ত খরচা হয়েছিল সেই বছর। এই অবস্থায় আগামী বছর লোকসভা ভোটের আগে রাজ্য সরকারি কর্মচারীদের সপ্তম বেতন কমিশনের অধীনে মহার্ঘ ভাতা বাড়ানো হবে কিনা সেটি দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন সেখানকার রাজ্য সরকারি কর্মচারীরা। তবে এখন সবটাই রয়েছে সময়ের উপর।
এরকম ধরনের খবর সবার আগে পাওয়ার জন্য অবশ্যই আমাদের ওয়েবসাইটটি ফলো করে রাখুন ।ধন্যবাদ।

আরও পড়ুন – WBBSE – মাধ্যমিক ২০২৪ পরীক্ষার্থীদের জন্য নতুন নিয়ম পর্ষদের তরফে।

Advertisement
JoinJoin