DA Update News – পুজোর আগে ডিএ নিয়ে নতুন কি খবর পাওয়া গেল? একবার জেনে নিন।

Advertisement

DA Update News – সরকারি কর্মচারীদের একাংশের একটাই দাবি, ডিএ চাই। কেন্দ্রীয় হারে বকেয়া ডিএ দিতেই হবে। আর সেই দাবিতে সমস্ত কাজকর্ম ছেড়ে দিয়ে কলকাতার রাস্তায় দীর্ঘদিন ধরে বসে অবস্থান-বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন রাজ্য সরকারি কর্মচারীদের (DA Movement) একাংশ। ইতিমধ্যে বিভিন্ন ধরনের আন্দোলন তারা সংগঠিত করেছেন। কখনো ধরনা, কখনো বিক্ষোভ, কখনো মিছিল, কখনো ধর্মঘট, আবার একেবারে দিল্লির রাজপথে গিয়ে বকেয়া ডি (DA Update News) এর দাবিতে আন্দোলন করে এসেছেন। যদিও তাতে এখনো পর্যন্ত কোনো কাজ হয়নি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

সম্প্রতি এই Dearness Allowance মামলাটি সুপ্রিম কোর্টে বিচারাধীন রয়েছে। আগামী নভেম্বর মাসে রাজ্য সরকারি কর্মচারীদের এই DA মামলার শুনানি হতে পারে বলে জানা যাচ্ছে। সেই দিকেই তাকিয়ে বসে রয়েছেন রাজ্য সরকারি কর্মচারীদের একাংশের সংগঠন যৌথ সংগ্রামী মঞ্চ। সামনেই দুর্গাপুজো, পুজোর আগে ডিএ (DA Update News) নিয়ে নতুন কি খবর পাওয়া গেল? চলুন এই প্রতিবেদনে জেনে নেই।

Advertisement

DA Update News Today.

বাঙ্গালির বড় উৎসব দুর্গাপুজো ফলে এই মুহূর্তে তারাও চাইছিলেন যদি সরকার তাদের দাবি মত ডিএ দিত, তাহলে তারা একটা মোটা অংকের টাকা তাদের অ্যাকাউন্টে পেয়ে যেতেন, যার ফলে তাদের যথেষ্ট সুবিধা হত। তবে এই প্রসঙ্গে রাজ্য সরকার বারেবারে বলেছে, রাজ্যের কোষাগারের অবস্থা ঠিক নয়। আর বহু সামাজিক প্রকল্প (Social Project) চলছে রাজ্যজুড়ে। যার ফলে উপকৃত হচ্ছেন রাজ‍্যবাসী।

আরও পড়ুন – Primary TET 2023 – প্রাইমারি টেটের দিনক্ষণ ঘোষণা পর্ষদের, কবে কি নিয়মে পরীক্ষা হবে এবার জানুন।

রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য DA কি বলেন?

তাই মুষ্টিমেয় কিছু রাজ্য সরকারি কর্মচারীদের মোটা টাকা দিয়ে দিতে গিয়ে সেই সমস্ত প্রকল্প বন্ধ করে দেওয়া যায় না। তা সত্ত্বেও রাজ্য বাজেটে আরও ৩ শতাংশ DA বৃদ্ধি করা হয়েছে। আর এবার যৌথ সংগ্রামী মঞ্চের প্রতিনিধিরা ক্ষোভে ফুঁসছেন। তার কারণ, সম্প্রতি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সমস্ত বিধায়কদের বেতন এক ধাক্কায় 40 হাজার টাকা করে বাড়িয়ে দিয়েছেন। এই প্রসঙ্গে রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, বকেয়া ডিএ (DA Update News) মামলা নিয়ে কিছু বলার নেই।

আরও পড়ুন – Family identity Card – পশ্চিমবঙ্গেও চালু হলো নতুন প্রকল্প ! এই প্রকল্প সমন্ধে বিস্তারিত তথ্য জেনে নিন।

শীর্ষ আদালতে বিচারাধীন রয়েছে। সেখানেই সিদ্ধান্ত হবে। আর রাজ্যের বিধায়করা অন্যান্য রাজ্যের তুলনায় খুব কম বেতন পেতেন। সেই দিকে নজর দিয়ে মুখ্যমন্ত্রী বেতন বাড়িয়েছেন। আর এমন তো নয় যে, রাজ্যের শুধু তৃণমূল বিধায়করাই এই বাড়তি বেতন পাবেন। সমস্ত দলের বিধায়করাই এই বেতন (All Parties MLA get this Salary) পাবেন। এর আগে কলকাতা হাইকোর্ট রাজ্য সরকারকে রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া DA দিয়ে দেওয়ার জন্য নির্দেশ দেয়।

কিন্তু সেখানে রাজ্য সরকার হাইকোর্টে পুনর্বিবেচনার আবেদন করে। কিন্তু তাতেও হাইকোর্ট একই রায় বহাল রাখে। তারপরেই সুপ্রিম কোর্টে SLP দায়ের করা হয়। এখনো পর্যন্ত শুনানি শুরু হয়নি। আগামী নভেম্বর মাসে মামলার শুনানি হতে পারে বলেই জানা যাচ্ছে। এখন সেদিকেই অধীর আগ্রহে তাকিয়ে রয়েছেন সরকারি কর্মচারীদের একাংশ।

আরও পড়ুন – Extra holidays – বড় সুখবর! রাজ্যের সরকারি কর্মীদের জন্য নতুন করে ৩ দিন ছুটি বাড়ানো হল।

Advertisement
JoinJoin