Akshaya Tritiya: সামনেই অক্ষয় তৃতীয়া সোনা কেনার কথা ভাবছেন কি? কেনার আগে এই বিষয়গুলি খেয়াল রাখবেন

Advertisement

বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে অক্ষয় তৃতীয়া (Akshaya Tritiya) পালিত হয়। অক্ষয় তৃতীয়ার দিনটি হল ধন সম্পদের দেবী মা লক্ষ্মীর দিন। অক্ষয় তৃতীয়া বছরের অন্যতম শুভ দিন। এই দিন যে কোনও গুরুত্বপূর্ণ কাজ শুরু করাকে মঙ্গল মনে করা হয়। এই দিনে সোনা কেনা শুভ বলে মনে করা হয়। এই দিনে সোনা কিনলে সমৃদ্ধি বাড়ে এবং ধন-সম্পদ বৃদ্ধি পায়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী ২২ এপ্রিল অক্ষয় তৃতীয়া পড়ছে। ২২ এপ্রিল শনিবার থেকে শুরু হয়ে অক্ষয় তৃতীয়া (Akshaya Tritiya) ২৩ এপ্রিল ২০২৩ পরের দিন পর্যন্ত থাকবে। অক্ষয় তৃতীয়ার শুভ সময় ২২ এপ্রিল সকাল ৭.৪৯ মিনিট থেকে শুরু হবে এবং পরের দিন সকাল ৭.৪৭ মিনিট পর্যন্ত চলবে।এই শুভ সময়ে পুজো করা অত্যন্ত শুভ।

এই ধরনের আরো প্রতিবেদন পড়তে হলে আমাদের সঙ্গে যুক্ত হন।
হোয়াটস্যাপ গ্রুপেযুক্ত হন
টেলিগ্রাম চ্যানেলেযুক্ত হন
Google News – এযুক্ত হন
Advertisement

অক্ষয় তৃতীয়ায় (Akshaya Tritiya) যে কাজ করা হয়, তা অত্যন্ত অক্ষত থাকে এবং তাঁর অক্ষয় ফল পাওয়া যায়। এই তিথিতে লক্ষ্মীকে খুশি করার জন্য সোনা কেনার প্রথা প্রচলিত আছে। তবে সোনা কিনতে চাইলেই সবাই কিনতে পারে না। কারন সোনার মুল্য দিন দিন বেড়েই চলছে। এই অবস্থায় সাধারণ মানুষের সোনা কেনার ইচ্ছে থাকলেও সাধ্যে কুলোয় না।

Advertisement

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আগে গত বছরের বেশিরভাগ সময় হলুদ ধাতুর দাম সাধ্যের মধ্যেই ছিল। কিন্তু তারপর থেকে পরিস্থিতি বদলায়, সোনার দাম বাড়তে থাকে। ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে ভূ-রাজনৈতিক উত্তেজনা, বিশ্বব্যাপী মূল্যস্ফীতি বৃদ্ধি এবং সরবরাহ শৃঙ্খল বিঘ্নিত হওয়ার সঙ্গে সঙ্গে বিশ্বব্যাপী আর্থিক প্রবৃদ্ধিও মন্থর হয়ে পড়ে। আর সোনার দামও হু হু করে বাড়তে থাকে। অক্ষয় তৃতীয়ায় (Akshaya Tritiya) সোনার দাম কি থাকতে পারে তা নিয়ে বিভিন্ন
পর্যবেক্ষকরা কি বলছে জেনে নিন-

১) মতিলাল অসওয়াল ফিনান্সিয়াল সার্ভিসেসের মতে অক্ষয় তৃতীয়ার (Akshaya Tritiya) সময় সোনার দাম ঐতিহাসিকভাবে বাড়বে। তবে বর্তমানে দাম কিছুটা কমলেও খুব একটা নিচে নামবে না। মতিলাল অসওয়াল ফিনান্সিয়াল সার্ভিসেস বলেছে সোনার দাম ৫০ হাজার রুপি এবং ৪৮ হাজার এবং ৪৬ হাজার ৫০০ টাকায় তাৎক্ষণিক সমর্থন পেতে পারে। দামে খুব একটা হেরফের হবে না।

২) মর্নিংস্টার ইনভেস্টমেন্ট অ্যাডভাইজার ইন্ডিয়ার ডিরেক্টর ধবল কাপাডিয়া বলছেন ভূ-রাজনৈতিক উত্তেজনার কারণে সোনার দাম আরও বাড়তে পারে। ক্রমাগত উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বিশ্বের কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি কড়াকড়ি বাড়িয়েছে। এরফলে সোনার দামে এর প্রভাব পড়বে। এর কারণ হল ক্রম বর্ধমান সুদের হার সোনার জন্য নেতিবাচক প্রভাব ফেলে। এরফলে সোনা ধরে রাখার খরচও বেড়ে যায়।

৩) নিও-র স্ট্র্যাটেজি প্রধান স্বপ্নিল ভাস্করের বলেছেন মুদ্রাস্ফীতির চাপ শীঘ্রই কমবে বলে মনে হয় না। তাই সোনায় বিনিয়োগের ভবিষ্যৎ আরও উজ্জ্বল। গত ৩ বছরে হলুদ ধাতুতে ১৭ শতাংশ বার্ষিক রিটার্ন মিলেছে। অদূর ভবিষ্যতে তা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। অর্থাৎ হলুদ ধাতুর দাম কমার সম্ভাবনা খুব কম।

৪) বাজার পর্যবেক্ষকদের মতে বিনিয়োগকারীদের বৈচিত্র্যের সুবিধার জন্য পোর্টফোলিওতে স্বর্ণের ৫ শতাংশ থেকে ১০ শতাংশ এক্সপোজার দেওয়া উচিত। এক্ষেত্রে ফিজিক্যাল গোল্ড, ডিজিটাল গোল্ড, গোল্ড ইটিএফ বা সভেরিন গোল্ড বন্ডের (এসজিবি) মাধ্যমে সোনার এক্সপোজার নেওয়া যায়।

আর কয়েক দিন পরেই অক্ষয় তৃতীয়া। এই দিনে অনেকেই নতুন ব্যবসা শুরু করেন। এই দিনে নতুন কাজ শুরু করলে নাকি সৌভাগ্য আসে। আবার অনেকে সোনা কেনেন। এই শুভ দিনে (Akshaya Tritiya) আপনিও সোনা কিনে বাড়িতে আনতে চাইছেন কি? তাহলে সোনা কিনতেই পারেন, এতে মা লক্ষ্মীর আশীর্বাদ মেলে।

আরও পড়ুন- স্বল্প পুঁজিতে ব্যবসা শুরু করে মাসে ভাল টাকা উপার্জন করতে পারেন! কি সেই ব্যবসা জানুন

এই ধরনের আরো প্রতিবেদন পড়তে হলে আমাদের সঙ্গে যুক্ত হন।
হোয়াটস্যাপ গ্রুপেযুক্ত হন
টেলিগ্রাম চ্যানেলেযুক্ত হন
Google News – এযুক্ত হন
Advertisement