Govt Pension Scheme – এই ৪ টি স্কিমে নিশ্চিন্তে অবসর কাটান, নিয়মিত পেনশন দেবে সরকার

Advertisement

Pension Scheme – বয়স বাড়ার সঙ্গে সঙ্গেই চিন্তা শুরু হয়ে যায়, কিভাবে দৈনন্দিন জীবনযাপন করা সম্ভব হবে? সংসারের নিত্যপ্রয়োজনীয় খরচ থেকে শুরু করে ওষুধপত্র সহ বহু খাতে একটা নির্দিষ্ট পরিমাণ টাকার প্রয়োজন হয়ে পড়ে। কর্মজীবন চলাকালীন এই সমস্যা হয় তো ততটা থাকে না। কিন্তু বার্ধক্যের পর সমস্যা বাড়তে থাকে। বিশেষ করে যারা ছোটখাটো সংস্থায় চাকরি বা কোনো ক্ষুদ্র ব্যবসা করেন, তাদের ক্ষেত্রেই সমস্যা সবচেয়ে বেশি প্রকট হয়ে ওঠে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সরকারি চাকরিজীবীদের তবুও নিয়মিত পেনশনের ব্যবস্থা (Govt. Employees Pension Scheme) রয়েছে। যদিও বর্তমানে পেনশন তুলে দেওয়া হচ্ছে। তবুও চাকরি শেষে একটা মোটা অংকের টাকা তারা হাতে পেয়ে যান। ফলে ততটা সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু যাদের সেই সুযোগ নেই, দেশের অধিকাংশ মানুষই তো তাই। ফলে আগাম পরিকল্পনা করে নেওয়া উচিত, কিভাবে বার্ধক্য জীবনে টাকার প্রয়োজন মেটানো সম্ভব হবে।

Best 4 Govt Pension Scheme.

Advertisement

সেই দিকে লক্ষ্য রেখে কেন্দ্রীয় সরকার প্রবীণ নাগরিকদের জন্য বেশ কিছু স্কিম (Pension Scheme) তৈরি করেছে। যেগুলিতে পেনশন, চিকিৎসা পরিষেবা এবং অবসরকালীন বিভিন্ন ধরনের সুবিধা পাওয়া যায়। এরকমই একটি প্রকল্প হলো।

Advertisement

আরও পড়ুন – Aadhar Update – বিনামূল্যে আধার আপডেট করবেন কীভাবে জানেন কি? না জানলে এক্ষুনি জেনে নিন

১. জাতীয় পেনশন সিস্টেম (National Pension System) – এই ন্যাশনাল পেনশন সিস্টেম কেন্দ্রীয় সরকার দ্বারা চালু করা হয়েছে। যেখানে বাজারের উপর ভিত্তি করে রিটার্ন দেওয়া হয়। PFRDA দ্বারা পেনশন (Pension Scheme) পরিকল্পনা চালিত হচ্ছে। দেশের যেকোনো ব্যক্তি ৬০ থেকে ৬৫ বছরের মধ্যে এই প্রকল্পে বিনিয়োগ করতে পারেন। বার্ধক্যে এই প্রকল্পের অধীনে নিয়মিত আয় এবং আরো অন্যান্য সুবিধা পাওয়া যাবে।

২. অটল পেনশন যোজনা (Atal Pension Yojana) – দেশের নাগরিকেরা ১৮ বছর থেকে ৪০ বছর বয়সের মধ্যে হলে এই প্রকল্পের (Pension Scheme) সুবিধা পাবেন। এই পেনশন যোজনার অধীনে দেশের গরীব পরিবারগুলিকে মাসিক ১৫০০ টাকা পর্যন্ত পেনশন দেওয়া হয়।
৩. সিনিয়র পেনশন বীমা প্রকল্প (Senior Pension Bima Prakalpa)- এই প্রকল্পটি দেশের বৃহত্তম বিমা সংস্থা এলআইসি দ্বারা পরিচালিত হয়। এখানে একক পরিমাণে মাসিক পেনশনের (Pension Scheme) সুবিধা রয়েছে।

৪. ইন্দিরা গান্ধী জাতীয় পুরাতন পেনশন স্কিম (Indira Gandhi National Old Pension Scheme)– দেশের ৬০ থেকে ৭৯ বছরের মধ্যে সিনিয়র সিটিজেনরা বিপিএল ক্যাটাগরির আওতাভুক্ত হলে মাসিক পেনশন পাবেন। এই পেনশন (Pension Scheme) প্রকল্পের অধীনে ৩০০ টাকা দেওয়া হয়। পরবর্তীতে ৮০ বছর বয়স হলে ৫০০ টাকা করে দেওয়া হয়। এই ধরনের আরও খবর পেতে হলে আমাদের নিউজ পোর্টালের সাথে থাকুন।

আরও পড়ুন – Electricity Bill – অবশেষে বিদ্যুৎ বিল নিয়ে স্বস্তির খবর! কি ঘোষণা করলেন মুখ‍্যমন্ত্রী

Advertisement
JoinJoin