DA Hike News – মহার্ঘ ভাতা ঘোষণা করল রাজ্য সরকারের, কারা পাবেন ? কারা পাবেন না ? জানুন বিস্তারিত।

Advertisement

DA Hike News – শিক্ষকদের জন্য সুখবর সরকারের নতুন নিয়ম অনুসারে তারা এবারে পেতে চলেছেন ১৬% হারে ডি এ। মঙ্গলবার এই নতুন নির্দেশিকা জারি করেছে রাজ্যের সরকার কিন্তু এখন একটা প্রশ্ন হচ্ছে শিক্ষকের পাশাপাশি বাকি রাজ্য সরকারি কর্মচারীরাও কি এই ১৬% হারে ডি এ পাবেন। রাজ্য সরকারি তরফে একটি নতুন নির্দেশ জারি করা হয়েছে এবং সেই নতুন নির্দেশে বলা হয়েছে পঞ্চম বেতন কমিশনের আওতায় মার্চ ২০২৩ থেকে ১৬% হারে মহার্ঘ ভাতা পাবেন শিক্ষকেরা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সূত্র মারফত জানা গেছে প্রায় 40 টি স্কুলে শিক্ষক-শিক্ষিকাদের এই নতুন হারে মহার্ঘ ভাতা (DA Hike News) দেবে রাজ্য সরকার। ডি এ দেওয়া হবে শুধুমাত্র ডি এ গেটিং স্কুলগুলির শিক্ষক শিক্ষিকাদের অর্থাৎ এই নতুন নিয়মে মহার্ঘ ভাতা পাবে প্রায় কয়েকশো শিক্ষক শিক্ষিকা। এই ধরনের স্কুল গুলি মূলত স্কুলের ম্যানেজিং কমিটিরাই চালিয়ে থাকে, অর্থাৎ টিচারদের বেতন থেকে শুরু করে সমস্ত কিছু চালায় ম্যানেজিং কমিটি। এই স্কুলের তালিকায় রয়েছে চল্লিশ থেকে ৪২ টি স্কুল তাদের মধ্যে রয়েছে কলকাতার বেশ কিছু উল্লেখযোগ্য নামকরা স্কুল। যেমন পাঠভবন স্কটিশ চার্চ ইত্যাদি।

আরও পড়ুন – E Ration Card – খুব সহজেই বাড়ি বসে ডাউনলোড করে নিন ডিজিটাল রেশন কার্ড !

Advertisement

এই নতুন নিয়ম চালু হওয়ার পর সরকারি শিক্ষক শিক্ষিকারাও তাদের মহার্ঘ ভাতা (DA Hike News) দাবিতে আবারো আন্দোলন শুরু করেন তারা বলছেন এই ধরনের স্কুলগুলি শিক্ষক শিক্ষিকাদের মহার্ঘ ভাতা দেয়া হবে তা নিয়ে তাদের কোন আপত্তি নেই। কিন্তু তাদেরকেও যেন তাদের প্রাপ্য ডি এ দেওয়া হয়। এই বিষয়ে বঙ্গীয় শিক্ষক এবং শিক্ষা কর্মী সমিতির সভাপতি স্বপন মন্ডল বলেন, ‘আমাদের আন্দোলন, দাবির ফলে ওই সব স্কুলের শিক্ষকরা ডিএ পাচ্ছেন। সেটা ভালো খবর কিন্তু, আমরা অর্থাৎ সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের শিক্ষক ও এবং শিক্ষা কর্মীরা এখনো 6 শতাংশেই (DA Hike News) আটকে রয়েছে তাদের ও তাদের প্রাক-প্রতা মত মহার্ঘ ভাতা সরকারের দেওয়া উচিত।

Advertisement
DA Hike News wb

প্রধানত সরকারি স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের থেকে এই ধরনের স্কুলে শিক্ষক শিক্ষিকারা বেতন অনেক অংশে কম পান। ২০০৯ সালে নিয়ম অনুযায়ী তাদেরকে এখনো অব্দি মহার্ঘ ভাতা (DA Hike News) দেওয়া হয়। ২০২১সালে সরকার এই মহার্ঘ ভাতা ৩% করে বাড়ানোর কথা বলে তখন এই ধরনের স্কুলের শিক্ষক-শিক্ষিকারা সেটি পাননি। ২০২৩ সালে তাই তাদের মহার্ঘ ভাতা বাড়ি ৮% করে দেওয়া সিদ্ধান্ত নেয় রাজ্য। অর্থাৎ ২০২১ সালের ৮% এবং এখনকার ৮ শতাংশ মিলিয়ে টোটাল ১৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা (DA Hike News) পাবেন এই শিক্ষক শিক্ষিকারা।

আরও পড়ুন – Laxmi Bhandar – লক্ষীর ভান্ডার অনুদান বেড়ে হতে চলেছে 2000 টাকা!

Advertisement
JoinJoin