Train Time table – আগামী ১-লা অক্টোবর থেকে পরিবর্তন হচ্ছে ট্রেনের সময়সূচি! জানুন কোন কোন ট্রেনের সময়সূচি পরিবর্তন হবে।

Advertisement

Train Time table – ট্রেন যাতায়াতের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। কোন কারনে ট্রেন চলাচল ব্যাহত হলে নিত্য যাত্রীদের ভোগান্তি পোহাতে হয়। বিভিন্ন কারনে ট্রেন চলাচলে ব্যাহত হতে পারে। যেমন- রেল লাইনের কাজ সংক্রান্ত কারনের জন্য হতে পারে, আবার রেলের টাইম পরিবর্তনের ফলেও যাত্রীদের সমস্যায় পড়তে হয়। রোজ একাধিক ট্রেন চলাচল করে, আর তাতে প্রতিদিন কয়েক লক্ষ যাত্রী যাতায়াত করেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

ভারতীয় রেলওয়ের একাধিক ট্রেন যেমন চলাচল করে, তেমনি একেক ট্রেনের টাইম টেবিলও (Train Time table) আলাদা। আর এই ট্রেনের টাইম টেবিল প্রতি বছর পরিবর্তিত হয়। এবারও পহেলা অক্টোবর থেকে ভারতীয় রেলওয়ের একাধিক ট্রেনের টাইম টেবিল (New Train Time table) বদলে যেতে চলেছে। রেলের তরফে ইতিমধ্যেই সেই টাইম টেবিল ছাপানো শুরু হয়ে গিয়েছে। যাত্রীদের সুবিধার্থে এবার থেকে টিকিটেই সমস্ত পরিবর্তিত সময়সূচী প্রদর্শিত করা হবে বলে শোনা যাচ্ছে।

Advertisement

একাধিক যাত্রীবাহী ও এক্সপ্রেস ট্রেনের নতুন সময়সূচী হতে চলেছে।

খুব শীঘ্রই গোরখপুর-গোন্ডার পাশাপাশি একাধিক যাত্রীবাহী ও এক্সপ্রেস ট্রেনের সময় পরিবর্তন (Train Time table) হতে চলেছে। মুখ্য জনসংযোগ আধিকারিক পঙ্কজ কুমার সিং জানিয়েছেন শুধু সময়সূচী পরিবর্তন নয় , উত্তর-পূর্ব রেলওয়ে ট্রেনের স্টপেজ সিস্টেম ও খাবার সরবরাহ করার ব্যাপারটা গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে, তবে সবটাই যাত্রীদের যাতায়াতের সুবিধার জন্য করা হচ্ছে। এছাড়াও তিনি জানিয়েছেন রেলওয়ে বিভাগগুলির ক্ষমতা ও গতি বাড়ানোর পরে সময়সূচি পরিবর্তন (October Train Time table) করার পরিকল্পনাও রয়েছে।

আরও পড়ুন – Ticket Rules for Child – ভারতীয় রেলে টিকিটের ওপর নতুন নিয়ম জারি করল! ৯৯% ট্রেন যাত্রী এই নিয়ম জানে না।

কোন কোন ট্রেনের সময়সূচি পরিবর্তিত (Train Time table) হচ্ছে?

  • ১) উত্তর-পূর্ব রেলওয়ের বন্দে ভারত ট্রেনটির সময় সূচির পরিবর্তন করা হয়েছে।
  • ২) গোরখপুর-গোন্ডা, গোরখপুর, লখনউয়ে চলমান ইন্টারসিটি ও বন্দে ভারতের জন্যও সময়সূচি পরিবর্তিত হয়েছে।
  • ৩) উত্তর-পূর্ব রেলওয়ে বারাবাঙ্কি, গোল্ডা, গোরখপুর, ছাপরা রুটে দ্বিগুণ বিদ্যুতায়ন ও সময়সূচী পরিবর্তন এর অনুমতি দেয়নি।
  • ৪) সেন্ট্রাল রেলওয়ের ট্রেন বাতিল করেছে, তবে সময়সূচীর ক্ষেত্রে বিশেষ পরিবর্তন করা হয়নি।
  • ৫) ট্রেনের ট্রাকের ক্ষমতা বৃদ্ধির পরেও গোরক্ষপুর থেকে যাত্রীবাহী ট্রেনগুলি পুরানো সময় মেনেই চলছে। অর্থাৎ গোরক্ষপুর থেকে যাত্রীবাহী ট্রেনগুলির সময়সূচী পরিবর্তন হয়নি।

ট্রেনের সময়সূচী যে পরিবর্তন হয়েছে তা যাত্রীরা বুঝবেন কিভাবে ?

যাত্রীদের সুবিধার্থে এবার থেকে টিকিটেই সমস্ত পরিবর্তিত সময়সূচী প্রদর্শিত করা হবে। এছাড়াও অনলাইনে আইআরসিটিসি ট্রেনের সমস্ত সময়সূচী প্রকাশ (Train Time table) করবে। এর পাশাপাশি স্টেশনেও বিস্তারিতভাবে সময়সূচী দেওয়া থাকবে। ইতিমধ্যেই লোকো পাইলট, গার্ড বা ট্রেনের ম্যানেজার, স্টেশন মাস্টার, ট্রাফিক ইন্সপেক্টরের পাশাপাশি যাত্রীদের জন্যও টাইম টেবিল প্রিন্ট করানো শুরু হয়ে গিয়েছে।

আরও পড়ুন – Toto rickshaw – বন্ধ হচ্ছে টোটো! টোটো চালকদের দাদাগিরি শেষ করতে কড়া সিদ্ধান্ত পরিবহণ মন্ত্রীর।

Advertisement
JoinJoin