Post Office Scheme: পোস্ট অফিসে টাকা রাখার নতুন নিয়ম এই ৪ টি স্কিমে

Advertisement

Post Office Scheme: টাকা রাখার ক্ষেত্রে বহু কাল থেকেই মানুষজন ব্যাংক, পোস্ট অফিসকে ভরসা করে আসছে। কারণ ব্যাংক এবং পোস্ট অফিসে টাকা রাখলে সেই টাকা মার হয়ে যাওয়ার কোনো ভয় থাকে না। অপরদিকে পোস্ট অফিসের যে স্কিমগুলি তৈরি করা হয়েছে সেই স্কিমগুলিতে নিম্নবৃত্ত মানুষ থেকে উচ্চবিত্ত মানুষ সকলেই একই সুবিধা পেতে পারেন। তবে এবার পোস্ট অফিসের স্কীমের টাকা জমা রাখার নিয়মে পরিবর্তন আনা হয়েছে। পোস্ট অফিসের যে স্কিমগুলি অত্যন্ত জনপ্রিয় সেগুলিতে পরিবর্তন আনা হয়েছে, তা জানতে প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

অত্যন্ত জনপ্রিয় Post Office Scheme গুলি কি কি?

Advertisement

পোস্ট অফিসের যে স্কিমগুলি অত্যন্ত জনপ্রিয় সেগুলি হল সেভিংস অ্যাকাউন্ট, ন্যাশনাল সেভিংস ডিপোজিট রেকারিং অ্যাকাউন্ট, সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিম অ্যাকাউন্ট, পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট, সুকন্যা সমৃদ্ধি যোজনা, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট, কিষাণ বিকাশ পত্র, মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট ইত্যাদি।

Advertisement

আরও খবর – মাধ্যমিক পাশে এয়ারপোর্টে কর্মী নিয়োগ

পোস্ট অফিসের স্কীমের (Post Office Scheme) মধ্যে নতুন সংযোজন হয়েছে‌ মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট। স্কিমটি প্রথম শুরু হয় ২০২৩ সালে। এই স্কিমটির মাধ্যমে বিনিয়োগকারীরা দু লক্ষ টাকা পর্যন্ত সেভিংস করার সুযোগ পেতো। এছাড়াও এই স্কিমের বার্ষিক সুদের পরিমাণ ছিল ৭.৫ শতাংশ। এই স্কিমে বিনিয়োগের ক্ষেত্রে এবার পরিবর্তন এনেছে কেন্দ্র সরকার।

কোন কোন স্কিমের ক্ষেত্রে পরিবর্তন আনা হয়েছে

১) যেসব স্কিমের ক্ষেত্রে পরিবর্তন আনা হয়েছে তার মধ্যে রয়েছে মান্থলি ইনকাম স্কিম। বর্তমান কালে এই স্কিমের মাধ্যমে বিনিয়োগকারীরা ব্যক্তিগতভাবে ৪ থেকে ৯ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করার সুযোগ পাবেন। আবার জয়েন্ট অ্যাকাউন্ট এর ক্ষেত্রে ৯ থেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন।

২) আবার সিনিয়র সিটিজেন স্কিমে বিনিয়োগ করার ঊর্ধ্বসীমা পরিবর্তন হয়েছে। আগে এই স্কিমের মাধ্যমে গ্রাহকরা ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারতেন। বর্তমান সময়ে ১৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৩০ লক্ষ করা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী এই স্কিমে ৫৫ থেকে ৬০ বছর বয়সী মানুষেরা যেমন বিনিয়োগ করতে পারবেন অপরদিকে সরকারি কর্মীরাও এই স্কিমে টাকা রাখতে পারবেন। তবে কেউ যদি এই স্কিমে টাকা বিনিয়োগ করে এক বছর পূরণ হওয়ার আগেই সেই টাকা তুলে নেন তবে সেক্ষেত্রে এক শতাংশ টাকা কেটে নেওয়া হবে। আবার যদি কেউ জমা টাকার মেয়াদ বৃদ্ধি করেন তাহলে তিনি আগের সুদ এর রেট অনুযায়ী সুদ পাবেন।

আরও খবর – ভারতীয় কৃষি গবেষণা দপ্তরে কর্মী নিয়োগ

কোনো বিনিয়োগকারী যদি পোস্ট অফিসের মাধ্যমে কোনো ফিক্সড ডিপোজিট করে থাকেন আর সেই ফিক্সড ডিপোজিট এর মেয়াদ পাঁচ বছর হলে পাঁচ বছর পর টাকাটি তুললে তিনি কিন্তু সেই সুদ পাবেন। কিন্তু বিনিয়োগকারী চার বছর হওয়ার পর টাকাটি যদি তুলে নেন সে ক্ষেত্রে তিনি সেভিংস অ্যাকাউন্ট এর মত ৪% সুদ পাবেন।

Advertisement
JoinJoin