Great Scholarship 2024- বিদেশে গিয়ে পড়তে চান? পাবেন ১০ লাখ টাকার স্কলারশিপ! জেনে নিন বিস্তারিত

Advertisement

Great Scholarship 2024- প্রায় সমস্ত ছাত্রছাত্রীদেরই আগ্রহ থাকে বিদেশে গিয়ে পড়াশোনা করার। কিন্তু আর্থিক বাধা থাকায় তা অনেক ক্ষেত্রেই সম্ভব হয়না। কিন্তু যদি এমন একটি স্কলারশিপের সন্ধান পান, যা বিদেশে পড়ার স্বপ্নকে সফল করতে পারে? এমনই একটি বৃত্তি হল গ্রেট স্কলারশিপ (Great Scholarship)। এই বৃত্তির দ্বারা শিক্ষার্থীদের স্বপ্নপূরণ সম্ভব। কিভাবে এই বৃত্তিতে আবেদন করবেন? আসুন জেনে নেওয়া যাক সে বিষয়ে বিস্তারিত।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Great Scholarship Scheme 2024

Advertisement

বর্তমানে যে সমস্ত ছাত্রছাত্রীরা বিদেশে উচ্চশিক্ষার স্বপ্ন দেখছেন, তাঁদের স্বপ্নপূরণের চাবিকাঠি গ্রেট স্কলারশিপ বা Great Scholarship। এই স্কলারশিপে আবেদন করলে উক্ত পড়ুয়ার একটা টাকাও খরচ হবেনা বিদেশে পড়ার জন্য। নিখরচায় চালাতে পারবেন উচ্চশিক্ষা। শুধু তাই নয়, ছাত্রছাত্রীরা পড়াশোনার পাশাপাশি আয় করারও সুযোগ পাবেন। দিনে চার ঘন্টা কাজ করে আয় করতে পারবেন ছাত্র ছাত্রীরা। উচ্চমাধ্যমিক পাশ শিক্ষার্থীরা এই স্কলারশিপে আবেদন করুন।

Advertisement

আরও পড়ুন – Kotak Kanya Scholarship- উচ্চমাধ্যমিক পাশে ছাত্রীদের জন্য দুর্দান্ত সুযোগ! Kotak Foundation দেবে 1.5 লক্ষ টাকার স্কলারশিপ

গ্রেট স্কলারশিপের সুবিধা ভারতে থাকলে পাওয়া যায়না। কারণ এই স্কলারশিপ ব্রিটিশ যুক্তরাষ্ট্রের একটি স্কলারশিপ। সেখানকার বিশ্ববিদ্যালয়ে পড়া ছাত্রছাত্রীরা এই স্কলারশিপের সুবিধা পাবেন। তবে এই দেশ থেকে যাঁরা ব্রিটিশ যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে যাচ্ছেন, তাঁরাও এই স্কলারশিপের আবেদনযোগ্য। প্রতিবছর কয়েক লক্ষ পড়ুয়া এই বৃত্তির সুবিধা পান। ফাইন্যান্স, মার্কেটিং, হিউম্যানিটিজ ও ডান্স, সাইকোলজি ডিজাইন-সহ একাধিক বিষয়ে পড়াশোনা করা ছাত্রছাত্রীরা এই বৃত্তির মাধ্যমে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেওয়ার সুবিধা পেতে পারবেন।

Great Scholarship (গ্রেট স্কলারশিপ)-এর সুবিধা

  • ১) গ্রেট স্কলারশিপ (Great Scholarship) ভারতীয় শিক্ষার্থীদের বিদেশে পড়ার স্বপ্নকে বাস্তবায়িত করে।
  • ২) এই স্কলারশিপের আবেদনকারীরা ১০ হাজার পাউন্ড তথা ১০ লক্ষ টাকার স্কলারশিপের সুবিধা পাবেন।
  • ৩) গ্রেট স্কলারশিপের (Great Scholarship) অপর একটি সুবিধা হল- যাঁরা বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে পড়াশোনা করবেন তাঁদের জন্য সুযোগ থাকছে আরও দুটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার।
  • ৪) এছাড়াও জেনে রাখা দরকার যে, মিনিস্ট্রি অফ জাস্টিসের অংশীদারিত্বে আরও তিনটি স্কলারশিপ-এর সুবিধা পেতে পারেন। যার মাধ্যমে তিনটি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবেন। তবে শিক্ষার্থীদের আইন ও বিচার বিভাগে পড়াশোনা করতে হবে।

আরও পড়ুন – Swami Vivekananda Scholarship: ছাত্র-ছাত্রীদের ব্যাংক অ্যাকাউন্টে আস্তে চলেছে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অনুদান

গ্রেট স্কলারশিপে আবেদন জানাবেন কিভাবে?

এই স্কলারশিপে (Great Scholarship) যাঁরা আবেদন জানাতে ইচ্ছুক, তাঁদের প্রথমেই দেখে নিতে হবে যে কোন বিশ্ব বিদ্যালয় এই স্কলারশিপ প্রোগ্রামে অংশগ্রহণ করেছে। তারপর সেখান থেকে আগ্রহীরা অফার অফ এন্ট্রি পেতে পারবেন। অফার অফ এন্ট্রি পেয়ে গেলে স্কলারশিপের ফর্মটি ফিল আপ করে নিন। ফর্ম ফিল আপের কিছু দিনের মধ্যেই একটি লিস্ট প্রকাশিত হবে। যারা যোগ্য প্রার্থী হবেন তাঁদের নাম থাকবে ওই লিস্টে। যোগ্য প্রার্থীরা স্কলারশিপের সুবিধা নিয়ে নিজেদের স্বপ্নপূরণ করতে পারবেন।

Official Website – Click

Advertisement