Insurance Act: মা বাবার মৃত্যু হলে বিবাহিত মেয়েরা বীমার টাকা পাবেন কি? কি বলছে আদালত?

আদালতের তরফ (Insurance Act) থেকে বলা হয়েছে বিবাহিত ছেলে যেমন বাবা মায়ের দুর্ঘটনার মৃত্যুর পর বীমার ক্ষতি পূরণের টাকা পান তেমনি মেয়েরাও এই টাকার অধিকারী হতে পারবেন।

Insurance Act: মা বাবার মৃত্যুর পর বিমার ক্ষতি পূরণের টাকা তাদের বিবাহিত মেয়েরা পেতে পারেন কিনা সেই নিয়ে নানা প্রশ্ন ওঠে। এবার কর্ণাটক হাইকোর্ট এ বিষয়ে একটি বড়সড় রায় প্রদান করেছে। এ বিষয়ে কর্ণাটক হাইকোর্ট বিচারপতি জানিয়েছেন বিবাহিত মেয়েরাও এবার থেকে বাবা মায়ের দুর্ঘটনার মৃত্যুর পর বিমার ক্ষতি পূরণের টাকার অধিকারী হতে পারবেন।

আদালতের তরফ (Insurance Act) থেকে বলা হয়েছে বিবাহিত ছেলে যেমন বাবা মায়ের দুর্ঘটনার মৃত্যুর পর বীমার ক্ষতি পূরণের টাকা পান তেমনি মেয়েরাও এই টাকার অধিকারী হতে পারবেন। আদালত বলেছে বিবাহিত মেয়ে নাকি বিবাহিত ছেলে এই নিয়ে কোন বিভাজন করা এক্ষেত্রে সঠিক হবে না। কর্নাটক হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ এই রায় দিয়েছেন।

Advertisement

২০১২ সালের ১২ ই এপ্রিল দুর্ঘটনায় ৫৭ বছর বয়সী রেনুকার মৃত্যু হয়। তার স্বামী, তিন মেয়ে এবং এক ছেলে বীমা সংস্থার থেকে ক্ষতিপূরণ (Insurance Act) দাবি করে। সংস্থা ৫ লক্ষ ৯১ হাজার ৬০০ টাকা ৬ শতাংশ সুদে পরিবারের সদস্যদের দিয়েছিল। আর বীমা সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছিল রেনুকার বিবাহিত মেয়েরা বীমার এই টাকা দাবী করতে পারবেন না। কারণ তারা অন্যের উপর নির্ভরশীল।তাই তারা বীমার টাকা দাবি করতে পারবেন না।

বাবা মায়ের মৃত্যুর পর বিমার ক্ষতি পূরণের টাকা তাদের বিবাহিত মেয়েরা পেতে পারেন কিনা এই মামলাটি উঠেছিল কর্নাটক হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চে। আর এই মামলার বিষয়ে এবার কর্ণাটক হাইকোর্ট একটি বড়সড় রায় প্রদান করেছে।আদালতের তরফ থেকে বলা হয়েছে বিবাহিত ছেলে যেমন বাবা মায়ের দুর্ঘটনার মৃত্যুর পর বীমার ক্ষতি পূরণের টাকা পান তেমনি মেয়েরাও এই টাকার অধিকারী হতে পারবেন।

এর পাশাপাশি আদালত এও জানিয়েছে নির্ভরতা অনেক রকমের হয়। যেমন শারীরিক নির্ভরতা হতে পারে আবার আবেগের নির্ভরতাও হতে পারে। কাজেই বাবা মায়ের দুর্ঘটনায় মৃত্যু হলে বিবাহিত মেয়েরাও ক্ষতি (Insurance Act) পূরণের টাকা দাবি করতে পারবেন বলে আদালতের তরফ থেকে জানানো হয়েছে।

Advertisement

Related Articles