Laxmi Bhandar – লক্ষীর ভান্ডার অনুদান বেড়ে হতে চলেছে 2000 টাকা!

Advertisement

Laxmi Bhandar – মমতা ব্যানার্জি ক্ষমতায় আসার পর থেকেই পশ্চিমবঙ্গের মানুষের কথা মাথায় রেখে তিনি নানা নতুন নতুন প্রকল্প নিয়ে আসতে থাকেন। তারে নিয়ে আসা কন্যাশ্রী প্রকল্প কিছুদিন আগেই পুরো পৃথিবীর সামনে পুরস্কৃত হয়েছিল। তেমনি মমতা ব্যানার্জির আরেকটি উল্লেখযোগ্য প্রকল্প হল লক্ষীর ভান্ডার প্রকল্প (Laxmi Bhandar). এই লক্ষীর ভান্ডার প্রকল্পের মাধ্যমেই পশ্চিমবঙ্গে বসবাসকারী গৃহবধূরা জেনারেল কাস্টের হলে ৫০০ টাকা এবং এস টি এস সি ওবিসি প্রভৃতি কাস্টের হলে এক হাজার টাকা করে মাসিক ভাতা পান।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই লক্ষীর ভান্ডার প্রকল্প (Laxmi Bhandar) নিয়ে শোনা যাচ্ছে এক বিশাল সুখবর, শোনা যাচ্ছে খুব শীঘ্রই বাড়তে চলেছে এই প্রকল্পের অনুদান। এই প্রকল্পে অনুদান বৃদ্ধি নিয়ে জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়?লক্ষীর ভান্ডার প্রকল্পের (Laxmi Bhandar) ভাতার পরিমাণ কতখানি বাড়তে চলেছে? কবে থেকে রাজ্যের মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই বর্ধিত পরিমাণ টাকা ঢুকতে চলেছে? এই সমস্ত কিছু তথ্য জানতে আপনাকে আজকে আমাদের পুরো প্রতিবেদনটি পড়তে হবে।

আরও পড়ুন – SBI Account Rules – স্টেট ব্যাংক এ্যাকাউন্ট থাকলে অবশ্যই এক্ষুনি করুন এই কাজটি!

Advertisement

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্যের মা বোনেদের জন্য এই লক্ষ্মীর ভান্ডার (Laxmi Bhandar) প্রকল্পটি শুরু করেন। বর্তমানে আমাদের রাজ্যের প্রায় ১ কোটি ৯০ লক্ষ মহিলা এই প্রকল্পের মাধ্যমে প্রতি ভাতা প্রদান করে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গে বসবাসকারী গৃহবধূরা জেনারেল কাস্টের হলে ৫০০ টাকা এবং এস টি এস সি ওবিসি প্রভৃতি কাস্টের হলে এক হাজার টাকা করে মাসিক ভাতা পান। তবে নতুন করে ভেসে আসছে একটি খবর শোনা যাচ্ছে এবার এই অনুদান কে বাড়িয়ে 2000 করে টাকা করে দিতে চলেছে রাজ্য সরকার।

Advertisement

বেশ কিছুদিন আগে হুগলি জেলার একটি সম্মেলনে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত ভট্টাচার্য বলেন তারাও একটি লক্ষ্মীর ভান্ডারের (Laxmi Bhandar) মতো নতুন প্রকল্প চালু করবেন। যার নাম হবে নারায়ণ ভান্ডার। এই প্রকল্পের আওতায় পশ্চিমবঙ্গের সমস্ত বেকার মহিলাদের মাসে ২০০০ টাকা করে অনুদান দেবেন তারা। গল্প শুরু হলে যে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প (Laxmi Bhandar) বন্ধ হয়ে যাবে এমনটা কিন্তু নয় নারায়ণ ভান্ডার প্রকল্পের পাশাপাশি পশ্চিমবঙ্গের মহিলারা এই প্রকল্প পাবেন বলে জানিয়েছেন তিনি।

মাঝেও একবার খবর এসেছিল যে লক্ষীর ভান্ডারের (Laxmi Bhandar) অনুদান এবার থেকে আড়াইশো টাকা করে বাড়ানো হবে অর্থাৎ সাধারণ মহিলাদের জন্য সাড়ে সাতশো এবং এইচডি এসসি ওবিসি মহিলাদের জন্য তা ১২৫০ টাকা হয়ে দাঁড়াবে। পরবর্তীতে আবার খোঁজখবর নিয়ে জানা যায় সরকার এ নিয়ে কোন অফিসিয়াল মন্তব্য করেননি অর্থাৎ কোনরকম ভাবে কোনো অনুদানের টাকা বাড়ছে না এই প্রকল্পে। লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা বৃদ্ধি পাওয়া নিয়ে রাজ্যের মহিলারা নিজেদের মধ্যে প্রতিনিয়ত সমালোচনা ও নানান জল্পনা করে থাকেন, আর তার ফল স্বরূপ এই ধরনের খবরগুলি বারবার ভেসে আসে মানুষের মধ্যে।

আরও পড়ুন – West Bengal News – বাংলায় ৭টি নয়া জেলা পেতে চলেছে! কী নাম দেওয়া হল নতুন জেলাগুলির ? জেনে নিন।

Advertisement
JoinJoin