WB School Teacher Rules: শিক্ষকদের কারচুপির দিন শেষ! মানতে হবে নতুন নিয়ম।

Advertisement

WB School Teacher Rules: পশ্চিমবঙ্গের বহু শিক্ষকদের মধ্যে ঠিক সময় স্কুলে না যাওয়ার প্রবণতা দেখা যায় কেউ স্কুলে পৌঁছান ১১ টায় কেউ আবার বেলা ১২ টার সময়। কেউ কেউ আবার মাঝপথ থেকেই ফিরে আড্ডা দিতে বসে যান। বহু গ্রামের স্কুলে পরপর শিক্ষক অনুপস্থিত থেকে নানান কারচুপির অভিযোগ উঠেছিল সেই জন্যই এবার শিক্ষকদের জন্য কড়া সিদ্ধান্ত নিতে চলেছে স্কুল শিক্ষা দপ্তর।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই প্রসঙ্গে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেছেন যে শিক্ষকরা সময়মতো স্কুলে পৌঁছান না। এটা খুব দুর্ভাগ্যজনক বিষয়। এই বিষয়ে ডিআইরা এবার লক্ষ্য রাখবেন আর আমাদের কাছে অভিযোগ দায়ের হলে আমরা নিশ্চয়ই এর কারণ জানতে চাইব।

শিক্ষকদের স্কুলে আসার নতুন নিয়ম।

Advertisement

নতুন বছরের শুরুতেই শিক্ষকদের স্কুলে আসার সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে। এবার থেকে সরকারি এবং সরকার পোষিত স্কুল গুলি তে সকাল ১০ঃ৩৫ মিনিটের মধ্যে শিক্ষকদের প্রবেশ করতে হবে। ১০:৩৫ এর মধ্যে কোনো শিক্ষক যদি স্কুলে পৌঁছাতে না পারেন তাহলে লেটমার্ক পড়ে যাবে। অর্থাৎ স্কুলের প্রার্থনা হওয়ার আগেই শিক্ষকদের স্কুলে ঢুকতে হবে।

Advertisement

নতুন নিয়মে মধ্যশিক্ষা পর্ষদ বলেছে যে ১০টা ৪০ মিনিট থেকে সকাল ১০টা৫০ মিনিট পর্যন্ত স্কুলে ছাত্রছাত্রীরা প্রার্থনা সংগীত করবে। আর এই প্রার্থনা সংগীত শুরু হওয়ার আগেই স্কুল শিক্ষক শিক্ষিকারা স্কুলে প্রবেশ করবে। শিক্ষক-শিক্ষিকারা যদি দেরিতে স্কুলে প্রবেশ করেন সেক্ষেত্রে কিভাবে নজর রাখা হবে? এর উত্তরে বলা যেতে পারে যে বহু অফিসে বায়োমেট্রিক হাজিরার ব্যবস্থা থাকে।

সেই অফিসের কর্মীরা সময়মতো অফিসে পৌঁছে যান আর যদি তারা দেরি করেন সেক্ষেত্রে তাদের সতর্ক করে দেওয়া হয়। নিয়ম না মানলে তাদের বিরুদ্ধে শাস্তি মূলক ব্যবস্থা গ্রহণ করা হয়। কিন্তু যাদের হাতে মানুষ গড়ার দায়িত্ব রয়েছে তারা নিয়ম-শৃঙ্খলা না মানলে ছাত্র-ছাত্রী তৈরি হবে কি করে। আর এই কারণেই শিক্ষকদের জন্য কড়া সিদ্ধান্ত নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

আগে নিয়ম অনুযায়ী শিক্ষকরা ১০. ৪৫ মিনিটের মধ্যে স্কুলে প্রবেশ করতে পারতেন। কিন্তু এখন আর সেই নিয়ম থাকছে না ১১:১৫ এর পরে স্কুলে শিক্ষকরা প্রবেশ করলে তাকে অনুপস্থিত বলে ধরে নেওয়া হবে। এ তো গেল স্কুলের ঢোকার নিয়ম বেরোনোর ক্ষেত্রেও নিয়ম বেঁধে দিয়েছে পর্ষদ। শিক্ষক-শিক্ষিকাদের যখন তখন স্কুল থেকে বেরিয়ে যাওয়াও চলবে না। ৪. ৩০ পর্যন্ত প্রতিটা শিক্ষক শিক্ষিকাকে স্কুলে থাকতে হবে। এমনকি অনেক স্কুলে ৩২ ঘণ্টা পর্যন্ত ক্লাস নিতে হতে পারে।

Advertisement
JoinJoin