লাল, হলুদ,সবুজ এই তিনটি রঙের রেশন কার্ড চালু করা হল, কোনটির মানে কি দেখে নিন

what is red yellow green ration card

নিউজ ডেস্কঃ পশ্চিমবঙ্গের খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে একটি নতুন আপডেট আনা হয়েছে।এখানে রেশন কার্ডের স্ট্যাটাস চেক করলে মোট তিনটি রঙের ক্যাটাগরির ভাগ দেখতে পাওয়া যাবে।রেশন কার্ডের স্ট্যাটাসের ব্যাকগ্রাউন্ড কালারে লাল, হলুদ ও সবুজ এই তিনটি রং দেখতে পাওয়া যাবে।এই একেকটি কালারের অর্থও একেকরকম।রেশন কার্ডের স্ট্যাটাস চেক করার জন্য প্রথমে খাদ্য দপ্তরের সরকারি ওয়েবসাইট food.wb.gov.in এ যেতে হবে।এরপর বাঁদিকে নীচে Inquiry অপশনে ক্লিক করলে Verify Ration Card (e RC/DRC) বলে একটি অপশন আসবে।

Advertisement

সেই অপশনে ক্লিক করলে একটি নতুন পেজ খুলবে। তারপর যে রেশন কার্ডের স্ট্যাটাস চেক করবেন তার রেশন কার্ড নাম্বার ও ক্যাটাগরি সিলেক্ট করে, ক্যাপচা কোডটি পূরণ করে Search অপশনে ক্লিক করতে হবে।এরপর রেশন কার্ড স্ট্যাটাস এর ব্যাকগ্রাউন্ডে একেক রকম রং দেখতে পাবেন,যেগুলির মানে ভিন্ন ভিন্ন। চলুন জেনে নেওয়া যাক কোন রঙের অর্থ কি?

 

(১) রেশন কার্ডের স্ট্যাটাসের ব্যাকগ্রাউন্ড কালার সবুজ থাহলেঃ-

সবুজ কালারের অর্থ হলো রেশন কার্ডটি সেফ ও অ্যাক্টিভ অবস্থায় রয়েছে। এক্ষেত্রে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক এবং রেশন কার্ডের e-KYC ও করা রয়েছে।

২) রেশন কার্ডের স্ট্যাটাসের ব্যাকগ্রাউন্ড কালার হলুদ থাহলেঃ-

হলুদ কালারের অর্থ হলো এখানে একটি সংকেত বা অ্যালার্ট দেওয়া হচ্ছে। এক্ষেত্রে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা নেই এবং রেশন কার্ডের e-KYC ও করা নেই।

এক্ষেত্রে এখানে e-KYC করার জন্য Do e-KYC একটি অপশন থাকবে।এরফলে বাড়িতে বসেই KYC করে নেওয়া যাবে কম্পিউটার অথবা মোবাইলের মাধ্যমে।এখানে স্ট্যাটাস হিসেবে একটি মেসেজ শো করবে Flagged for Verification, অর্থাৎ এটি একটি সতর্কবার্তা যে স্ট্যাটাসটি দেখার পরও যদি e-KYC না করা হয়। তবে ডিঅ্যাক্টিভেট করে দেওয়া হবে রেশন কার্ডটি।

৩) রেশন কার্ডের স্ট্যাটাসের ব্যাকগ্রাউন্ড কালার লাল থাহলেঃ-

লাল কালারের অর্থ হলো কার্ড হোল্ডার এর রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক না থাকার জন্য এবং e KYC না করার জন্য রেশন কার্ডটি ডিঅ্যাক্টিভেট করে দেওয়া হয়েছে অর্থাৎ আর কোনো রেশন সামগ্রী পাবে না কার্ড হোল্ডার।

এক্ষেত্রে যদিও ব্যাকগ্রাউন্ডে লাল রং শো করার আগে হলুদ রং শো করে একটি সতর্কবার্তা দেওয়া হয়।তাই ডিঅ্যাক্টিভেট রেশন কার্ডে আধার কার্ড লিঙ্ক এবং e KYC করে আবার পুনরায় অ্যাক্টিভেট করতে হবে।

Advertisement

Probir Biswas

Hi. আমি প্রবীর বিশ্বাস, আমি সকাল বার্তা নিউজ পোর্টালে মোবাইল গেজেট ও টেকনিক্যাল নিউজ সম্পর্কে লেখালেখি করি। যদি আপনার আমার লেখাগুলো ভালো লেগে থাকে অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ

Related Articles