Advertisement
টেক গাইড

Fixed Deposit-তে কোন ব্যাঙ্কে সবচেয়ে বেশি সুদ দেয়,জেনে নিন সর্বশেষ সুদের হার

এটি নিরাপদ এবং প্রায় ঝুঁকিহীন। এছাড়া স্বল্প বা দীর্ঘ যে কোনও মেয়াদে FD-তে বিনিয়োগ করা যেতে পারে।

Fixed Deposit: যারা ঝুঁকিহীন বিনিয়োগ করতে চান, তাঁরা ব্যাঙ্কের FD কেই বেছে নেন।আজও বেশ কিছু মানুষ বিনিয়োগের ক্ষেত্রে Bank-এর FD-কেই বেশি প্রাধান্য দেয়।কারন এই বিনিয়োগে টাকা থাকে সুরক্ষিত। এটি নিরাপদ এবং প্রায় ঝুঁকিহীন। এছাড়া স্বল্প বা দীর্ঘ যে কোনও মেয়াদে FD-তে বিনিয়োগ করা যেতে পারে।

Advertisement

সেভিংসের পাশাপাশি ইনভেস্টমেন্টের জন্য ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) অত্যন্ত জনপ্রিয়। এখানে ইনভেস্ট করা সবচেয়ে সুরক্ষিত।তাই স্বাভাবিক ভাবেই যাঁরা বেশি রিস্ক নিতে অনিচ্ছুক তাঁদের জন্য এফডি সবচেয়ে ভাল অপশন। তবে বিভিন্ন ব্যাঙ্কে এফডি-তে আলাদা আলাদা সুদ দেওয়া হয়ে থাকে।তাই ইনভেস্ট করার আগে অবশ্যই জেনে রাখা উচিৎ কোথায় সবচেয়ে বেশি সুদ পাওয়া যাবে।

Advertisement

তবে কত বছরের জন্য FD করা হচ্ছে, তার উপর এই সুদ নির্ভর করে।কোন ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট সুদের হার সবচেয়ে বেশি? অনেকের মনেই এই প্রশ্ন ঘোরে। আর সেটাই স্বাভাবিক। এখনও অনেকেই বিনিয়োগ বলতে ফিক্সড ডিপোজিটই বোঝেন। নিরাপদ রিটার্নের পাশাপাশি, ৫ বছরের জন্য বিনিয়োগ করলে 80C-এর অধীনে কর ছাড়ও মেলে।

আরও পড়ুন :  সমস্যা বাড়াচ্ছে ফোনের নেটওয়ার্ক, ফোনে ইন্টারনেট স্পিড বাড়াতে এই সহজ কয়েকটি টিপস মেনে চলুন
Advertisement

পিএনবি, এসবিআই, আইডিএফসি ফাষ্ট ব্যাঙ্ক, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক এবং কানাড়া ব্যাঙ্ক সহ শীর্ষ ব্যাঙ্কগুলি তাদের সুদের হার বাড়িয়েছে। ফলে আগামিদিনে স্থায়ী আমানতে বিনিয়োগ করার আগে, ব্যাঙ্কগুলির সুদের হার পরীক্ষা করে নিন।আপনিও Fixed Deposit করতে চাইছেন কী? তাহলে জেনে নিন কোথায় সবচেয়ে বেশি সুদ পাবেন।

Advertisement

১)পঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কঃ-

PNB-তে ১ থেকে ৩ বছরের ২ কোটি টাকার কম স্থায়ী আমানতের উপর ১০ থেকে ২০ bps সুদের হার বাড়ানো হয়েছে। সংশোধিত সুদের হার ৪ই জুলাই ২০২২ থেকে কার্যকর হবে। প্রবীণ নাগরিকরা সমস্ত ক্ষেত্রেই সাধারণ হারের তুলনায় ০.৫০% অতিরিক্ত সুদ পাবেন।

২)ভারতীয় স্টেট ব্যাঙ্কঃ-

গত মাসের ১৪ জুন ২০২২-এ, দেশের বৃহত্তম ঋণদাতা, ষ্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) ২ কোটি টাকার কম স্থায়ী আমানতের উপর সুদের হার বাড়িয়েছে।ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটের সুদের হারে ২০ বেসিস পয়েন্ট সুদ বাড়িয়েছে।১ বছর থেকে ২ বছরের কম সাধারণ নাগরিক- ৫.৩০% এবং প্রবীণ নাগরিক ৫.৮০%।৩ বছর থেকে ৫ বছরের কম সাধারণ নাগরিক- ৫.৪৫% এবং প্রবীণ নাগরিক ৫.৯৫%।৫ বছর থেকে ১০ বছর সাধারণ নাগরিক- ৫.৫০% এবং প্রবীণ নাগরিক ৬.৩০%।

৩)কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কঃ-

বেসরকারি খাতের অন্যতম বড় ঋণদাতা কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক। গত ১লা জুলাই, ২০২২-এ কিছু মেয়াদে সুদের হার ১০ bps বাড়ানো হয়েছে। ৩ বছর বা তার বেশি, কিন্তু ১০ বছরের কম মেয়াদের আমানতের ক্ষেত্রে, ব্যাঙ্ক এখন সর্বোচ্চ ৫.৯০% সুদের হার দিচ্ছে। নাগরিকদের ক্ষেত্রে সেটা ৬.৪০%।

৪)আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্কঃ-

IDFC ফার্স্ট ব্যাঙ্কে, ১ জুলাই, ২০২২ থেকে ১ থেকে ৫ বছর এবং ২ কোটি টাকার কমের মেয়াদী আমানতে সুদের হার বাড়ানো হয়েছে। ৩ বছর, একদিন বা ৫ বছরের কম সময়ের আমানতে সর্বোচ্চ ৬.৫০% এবং প্রবীণ নাগরিকদের সর্বোচ্চ ৭% সুদের হার দেওয়া হচ্ছে।

Related Articles

Back to top button