DA Update News – ডিএ বাড়লো সরকারি কর্মীদের, কত বেতন পাবেন এবার, হিসাবটা দেখুন

Advertisement

DA Update News – অবশেষে ডিএ বৃদ্ধি নিয়ে খুশির খবর শোনালো সরকার। এই বিষয়ে সরকারের তরফে নোটিশ জারি করা হয়েছে। দীর্ঘদিন ধরেই সরকারের নির্দিষ্ট এই কর্মচারীদের ডিএ বৃদ্ধির বিষয়ে আলোচনা চলছিল। এবার জানা গেল, সরকারের তরফে ডিএ বৃদ্ধি করা হচ্ছে। তবে এই Dearness Allowance বাড়ল সরকারের কোন কর্মচারীদের?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কেন্দ্রীয় সরকারের তরফে সেন্ট্রাল পাবলিক এন্টারপ্রাইজেস (CPES) এর যে সমস্ত কর্মচারীরা রয়েছেন, তাদের জন্যই এই ঘোষণা করা (DA Update News) হয়েছে। এই বিষয়ে কেন্দ্রীয় সরকার একটি নোটিশ জারি করেছে। সেই নোটিশে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, এই নতুন মহার্ঘ ভাতার হার ১ জুলাই ২০২৩ থেকে লাগু করা হবে। কেন্দ্রের পক্ষ থেকে নোটিশ জারি করে জানানো হয়েছে, ১৯৯২ সালের আইডিয়া প্যাটার্ন এর উপর ভিত্তি করেই পাবলিক এন্টারপ্রাইজেস কর্মচারীদের মহার্ঘ ভাতা প্রদান করা হবে।

Advertisement

আর এই DA বৃদ্ধির ফলে নতুন বেতন পরিকাঠামোয় সংশ্লিষ্ট (DA Update News) কর্মচারীদের বেতনের পরিমাণ (Salary Increase Central Govt. Employees) অনেকটাই বেড়ে যাবে। এরফলে কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট কর্মচারীরা যথেষ্ট খুশি। কেন্দ্রীয় সরকারের তরফে এই ডিএ বৃদ্ধি প্রসঙ্গে বিজ্ঞপ্তিতে (DA Update News) আরো বলা হয়েছে, যদি দেখা যায় কোনো কর্মচারীর বেতন মহার্ঘ ভাতা বৃদ্ধির পরে মূল্যবৃদ্ধির হার ৫০ পয়সার উপরে চলে যায়, তাহলে সেটিকে ১ টাকা হিসেবে ধার্য করা হবে। আবার যদি দেখা যায়, সেই হার ৫০ পয়সার নিচে থাকে, তাহলে সেটাকে শূন্য হিসেবেই নির্ধারণ করা হবে।

Advertisement

আরও পড়ুন – Post Office Scheme – জমা দিন মাত্র ৬০০ টাকা, আর হাতে পেয়ে যান ১ লক্ষ টাকা, তাড়াতাড়ি করুন

নিয়ম অনুযায়ী কেন্দ্রীয় সরকারের তরফে পে কমিশন গঠন করার পরে সেই সুপারিশের উপর ভিত্তি করেই কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের বেতন পরিকাঠামো (Salary Structure) নির্ধারণ করা হয়ে থাকে। কেন্দ্রের অধীনে যে সমস্ত চাকুরিজীবী রয়েছেন, তারাও নিয়মিত কেন্দ্রের নির্ধারিত হারেই মহার্ঘ্য ভাতা পেয়ে থাকেন। সম্প্রতি পশ্চিমবঙ্গে দেখা যাচ্ছে, রাজ্য সরকারি কর্মচারীরা দীর্ঘদিন ধরেই কেন্দ্রীয় হারে DA দেওয়ার দাবিতে আন্দোলন করে আসছেন।

তবে রাজ্য সরকারের তরফে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, রাজ্য সরকারের চাকরি করে কেন্দ্রীয় হারে DA দাবী করা যুক্তিসঙ্গত নয়। পাশাপাশি, রাজ্যের কোষাগারের পরিস্থিতিও তুলে ধরা হয়েছে। তবে এর মধ্যেই রাজ্য বাজেটে ৩ শতাংশ DA ঘোষণা করে রাজ্য সরকার। ফলে এই মুহূর্তে পশ্চিমবঙ্গ সরকারের কর্মচারীরা 6% হারে ডিএ পাচ্ছেন। তবে তাতেও তারা সন্তুষ্ট হতে পারেননি। রাজ্য সরকারের তরফে হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে এসএলপি দাখিল করা হয়েছে।

সুপ্রিম কোর্টে সেই ডিএ মামলার শুনানি (DA Update News) আরো অনেকটাই পিছিয়ে গেছে বলে জানা গিয়েছে। তবে এই পরিস্থিতির মধ্যে কেন্দ্রীয় সরকারের তরফে সেন্ট্রাল পাবলিক এন্টারপ্রাইজেসের কর্মচারীদের জন্য নতুন বেতন পরিকাঠামো ঘোষণা করা হয়েছে। সেক্ষেত্রে DA-র হার বৃদ্ধির ফলেই এই নতুন বেতন পরিকাঠামো হতে চলেছে। কেন্দ্রের তরফে DA বৃদ্ধির ফলে যে বেতন পরিমাণ বাড়বে, সেটা এক নজরে দেখে নেওয়া যাক।

যে সমস্ত কর্মচারীদের ৩৫০০ টাকার বেসিক বেতন, সেখানে ৭০১.৯ শতাংশ ডিএ বৃদ্ধি হয়ে ১৫ ৪২৮ টাকা হবে।
৩৫০০ থেকে ৬৫০০ টাকা যাদের বেতন, তাদের ৫২৬.৪ শতাংশ ডিএ বৃদ্ধি হয়ে ২৪ হাজার ৫৬৭ টাকা হবে।
৬৫০০ থেকে ৯৫০০ টাকা পর্যন্ত যে সমস্ত কর্মচারীরা বেতন পাচ্ছেন (DA Update News), তাদের ডিএ বৃদ্ধি হবে ৪২১.১% মোট DA হবে ৩৪,২১৬ টাকা। আবার কেন্দ্রীয় সরকারের CPES কর্মচারীদের মধ্যে যাদের বেসিক স‍্যালারি ৯৫০০ টাকার বেশি, তাদের ৩৫১ শতাংশ ডিএ বৃদ্ধি হয়ে ৪০০০৫ টাকা হবে। কেন্দ্রীয় সরকারের তরফে এই ডিএ বৃদ্ধি নিয়ে বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে। ১ জুলাই ২০২৩ থেকে সংশ্লিষ্ট কর্মচারীরা এই বর্ধিত হারে DA পাবেন।

আরও পড়ুন- Jio 5G Plan – মাত্র ১৯ টাকার রিচার্জ প্ল‍্যানে বাজার মাত, সুযোগ হাতছাড়া করবেন না

Advertisement
JoinJoin