শুরু হল LPG Insurance Cover Policy, জানেন কি কিভাবে আবেদন করতে হয় এতে ?

LPG Insurance Cover Policy – ঘরে সিলিন্ডার বিস্ফোরণ হলেও রয়েছে ক্ষতিপূরণ।

আজকালকার দিনে কমবেশি সকলের বাড়িতেই LPG গ্যাসের কানেকশন রয়েছে। তবে এর সাথে LPG সিলিন্ডার থেকে গ্যাস লিক্ (Leak) হয়ে দুর্ঘটনাও (LPG Insurance Cover Policy) কম ঘটেনি। তাতে নিহত বা আহত হয়েছেন বহু মানুষ,পাশাপাশি আর্থিক লোকসানও হয়েছে ঢের।

এইসমস্ত কথা মাথায় রেখেই সরকারের তরফ থেকে LPG গ্যাস সংস্থা ও বিমা সংস্থাগুলির যৌথ উদ্যোগে LPG গ্যাস বিমার ব্যবস্থা করা হয়েছে যা LPG Insurance Cover Policy বা এল.পি.জি. (LPG) বিমা কভার পলিসি নামে জনপ্রিয়।

Advertisement

Ration card – রাজ্য রেশন দপ্তরের জারি হল নতুন নির্দেশিকা। নিজের রেশন কার্ড চালু রাখতে পড়ুন।

কিভাবে পাওয়া যাবে এই বিমা (LPG Insurance Cover Policy)?
১. এক্ষেত্রে গ্ৰাহককে সরাসরি বিমা কোম্পানির কাছে বিমার জন্য আবেদন করতে হবে না। কয়েকটি আইনি ধাপ অনুসরন করলেই পাওয়া যাবে বিমার এই অর্থ।

২.দুর্ঘটনার ৩০দিনের মধ্যে গ্ৰাহককে নিকটতম LPG গ্যাস ডিস্ট্রিবিউটর(Distributor) অফিসে এবং থানায় দুর্ঘটনা সংক্রান্ত রিপোর্ট দাখিল করাতে হবে।
৩. থানায় দেখাতে হবে F.I.R-এর একটি কপি।

৪.হাসপাতালের বিল, ময়নাতদন্ত(Post Mortem)-এর রিপোর্ট, ওষুধপত্রের রসিদ ও মৃত্যুর ক্ষেত্রে ডেথ সার্টিফিকেট পাওয়ার জন্য থানায় নথিভুক্ত F.I.R-এর কপি দেখাতে হবে।
৫. এই বিমার ক্ষেত্রে নমিনি(Nominee) নির্বাচনের কোনো ব্যবস্থা নেই। অর্থাৎ, গ্ৰাহক ছাড়া অন্য কাউকে বিমার টাকা প্রদান করা যাবে না।

Govt Scheme – আপনিও কি পেতে চান ২ লক্ষ টাকা? SBI-এ এসে আজই নাম লেখান এই প্রকল্পে।

কত টাকা পাওয়া যাবে এই বিমায়?
LPG বিমা কভারে এককালীন ৪০লক্ষ টাকা পর্যন্ত দেওয়ার কথা বলা হয়েছে। পাশাপাশি ২ লক্ষ টাকা অবধি দুর্ঘটনাবিমাও দাবি করা যাবে এতে। তাছাড়া গ্ৰাহক চায়লে ৫০লক্ষ টাকা পর্যন্ত LPG বিমা করে রাখতে পারেন।
এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Arpita Sen.

সকালের বার্তার নিউজ সবার আগে পেতে Follow করুন সকালের বার্তার গুগল নিউজ, সকালের বার্তা ফেসবুক পেজ, সকালের বার্তা টেলিগ্রাম গ্রুপ ও WhatsApp Group.

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *