Unemployment allowance – সরকারের বড় ঘোষণা শুধুমাত্র উচ্চমাধ্যমিক পাস করলেই যুবক-যুবতীরা পাবেন 2500 টাকা!

By Anup
Advertisement

Unemployment allowance – দেশে বেকারত্বের হার প্রতিদিন বেড়েই চলেছে। রাজ্যে চাকরির হার কম বেকারত্বের হার বেশি। প্রতিটি জেলায় বেকারত্বের হার নির্ণয় করলে হয়তো 90% বেকারত্বের পরিমাণ দেখা যাবে। একজন বেকার যুবক বা যুবতী বুঝতে পারে বেকার হওয়ার কি কষ্ট। একজন উচ্চশিক্ষায় শিক্ষিত যুবক কিংবা যুবতী নিজের যোগ্যতা থাকা সত্ত্বেও সাফল্য পায় না। হয়তো কেউ সাফল্য আনতে পেরেছে কিছু যুবক যুবতী সাফল্য আনতে না পেরে মৃত্যুর পথ পর্যন্ত বেছে নিয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

কিন্তু কেন্দ্র ও রাজ্য সরকারের সেই বেকার যুবক যুবতীদের নিজের পায়ে দাঁড়ানোর ও চেষ্টার সাফল্য আনার জন্য সরকার থেকে 2500 করে টাকা দেওয়ার ঘোষণা করলেন। আপনি যদি একজন বেকার যুবক বা যুবতী হয়ে থাকেন তাহলে এই পোস্টটি আপনাদের জন্যই। প্রকল্পের বিষয়ে যাবতীয় তথ্য আপনাদের জানা দরকার যেমন কোন প্রার্থী এই প্রকল্পের সুবিধা পাবেন ? কেন সরকার এই প্রকল্পের সুবিধা দিচ্ছেন? এই প্রকল্পের সুবিধা ও আবেদন পদ্ধতি ইত্যাদি তথ্য নিয়ে আজকের এই প্রতিবেদন, তাই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পরবেন।

Advertisement

আরও পড়ুন – মাধ্যমিক পাশ করলে মিলবে ৫০ হাজার টাকা, সমস্ত ছাত্র-ছাত্রী পাবে এই স্কলারশিপ।

এই প্রকল্পের (Unemployment allowance Scheme) সুবিধা কি কি?

সরকারের ঘোষণা অনুযায়ী এই প্রকল্পের পুরো টাকার মধ্যে কেন্দ্র সরকার দেবে 60% ও আর বাকি 40%টাকা দেবে রাজ্যের ক্ষমতাশালী দল। স্বকর্মসংস্থান নির্দেশিকা বেকারদের নাম নথিভুক্ত থাকবে এবং পাশাপাশি যারা এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ এর কর্মসংস্থানমুখী ট্রেনিং প্রোগ্রামের অংশ
প্রশিক্ষণ নিয়ে থাকবেন সেইসব প্রার্থীরাই এই প্রকল্পের (Unemployment allowance Scheme) জন্য আবেদন করতে পারবেন। কেন্দ্র ও রাজ্য সরকারের মিলিত ঘোষণায় এই টাকা শুধুমাত্র নিচে দেওয়া রাজ্যের বেকার যুবক যুবতীরা পাবেন।

Unemployment allowance Scheme বা প্রকল্পের শর্তাবলী

এই Unemployment allowance পাওয়ার জন্য বেকার যুবক-যুবতীদের এই শর্তগুলি মানা খুবই প্রয়োজন।
১) প্রকল্পের জন্য আবেদন প্রার্থীদের পরিবারের বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার মধ্যে হতে হবে।
২) আবেদন প্রার্থীকে ঝাড়খন্ড, উত্তরাখণ্ড, আসাম, ওড়িশা ও ছত্তিশগড়ের বাসিন্দা হতে হবে। তবে পশ্চিমবঙ্গ সরকার এই প্রকল্পে সায় দিলে খুব শীঘ্রই বাংলার বেকার যুবক-যুবতীরা এই প্রকল্পের সুবিধা পেতে চলেছে।
৩) দু’বছরের এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জে (Employment Exchange Card) নাম নথিভুক্ত থাকতে হবে।
4) প্রকল্পের জন্য আবেদন প্রার্থীর বয়স অবশ্যই ১৮ থেকে ৩৫-এর মধ্যে হতে হবে।

সরকারি স্ব-কর্মসংস্থান নির্দেশিকা কেন্দ্রে বেকারের নাম নথিভুক্ত থাকতে হবে। এই উপরের শর্তাবলী গুলি কোন বেকার যুবক বা যুবতী প্রার্থীর সঠিকভাবে থেকে থাকলে ও কোন সরকারি স্বীকৃত বিদ্যালয় থেকে উচ্চ মাধ্যমিক পাস করে থাকলে সহজেই এই প্রকল্পের (Unemployment allowance Scheme) জন্য আবেদন করতে পারবেন। এবং সরকারি ঘোষণা অনুযায়ী এই প্রকল্প থেকেই 2500 টাকা পেয়ে যাবেন।

আরও পড়ুন – Reliance Foundation – বড় সুখবর! ছাত্রছাত্রীদের বার্ষিক ২ লক্ষ টাকা দেবে মুকেশ আম্বানি, কেন দিবে বিস্তারিত জানুন।

Advertisement
JoinJoin