Jaago Prokolpo – রাজ্যের মহিলারা ১০০০ টাকা না প্রতিমাসে ৫০০০ টাকা করে পাবেন! বিস্তারিত জানুন

Advertisement

Jaago Prokolpo – রাজ্যের মুখ্যমন্ত্রী জনসাধারণের সুবিধার জন্য একাধিক জনকল্যাণমুখী প্রকল্পের সুচনা করেছেন। তবে বিশেষ করে মেয়েদের জন্য একটার পর একটা প্রকল্পের সূচনা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই রাজ্যের ছাত্রীদের জন্য কন্যাশ্রী প্রকল্প, রূপশ্রী প্রকল্প, যুবশ্রী, শিক্ষাশ্রীর মত একাধিক প্রকল্প চালু করেছেন। এছাড়াও কিছুদিন আগে মাননীয়া মুখ্যমন্ত্রী “লক্ষী ভান্ডার”প্রকল্পের সূচনা করেছেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

রাজ্যের মহিলাদের অর্থনৈতিক উন্নতির কথা ভেবেই লক্ষীর ভান্ডার প্রকল্প চালু করা হয়েছে। মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০২১ সালে রাজ্য জুড়ে লক্ষীর ভান্ডার প্রকল্প চালু করেন। বর্তমানে এই লক্ষীর ভান্ডার প্রকল্পে প্রায় ২ কোটি মহিলাদের নাম নথিভুক্ত করা হয়েছে। ফের এই রাজ্যের মহিলাদের জন্য মুখ্যম মমতা বন্দ্যোপাধ্যায় এক নতুন প্রকল্প নিয়ে হাজির হয়েছেন।এই প্রকল্পের নাম হল ‘Jaago Prokolpo’ “জাগো প্রকল্প”।

Advertisement

জাগো প্রকল্প (Jaago Prokolpo) কি?

রাজ্যের মহিলাদের স্বনির্ভর করার উদ্দেশ্যেই রাজ্য সরকার এই প্রকল্প চালু করেছেন। এই প্রকল্পের মাধ্যম মহিলাদের অ্যাকাউন্টে ৫০০০ টাকা দেওয়া হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের জন্য জাগো প্রকল্প (Jaago Prokolpo) শুরু করেছেন। শুধুমাত্র স্বনির্ভর দলের মহিলারাই এই প্রকল্পের সুবিধা পাবেন। এই প্রকল্প শুরু হওয়ার ফলে প্রায় এক কোটি স্বনির্ভর দলের মহিলারা উপকৃত হবেন।

আরও পড়ুন – LPG Gas Price – রাজ্যের মহিলারা মাত্র ৫০০ টাকায় গ্যাস পাবেন, কিভাবে পাবেন বিস্তারিত জানুন।

জাগো প্রকল্পে (Jaago Prokolpo) আবেদনের যোগ্যতা কি লাগবে?

এই প্রকল্পে আবেদন করতে কোন রকম শিক্ষাগত যোগ্যতা লাগবে না।
১) আবেদনকারীর বয়স ১৮ বছর বেশি হতে হবে।
২) আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
৩) আবেদনকারীকে অবশ্যই স্বনির্ভর গোষ্ঠীর সদস্য হতে হবে এবং স্বনির্ভর গোষ্ঠীটি কমপক্ষে ১ বছরের পুরাতন হতে হবে।
৪) ওই আকাউন্টে ন্যূনতম ৫ হাজার টাকা থাকতে হবে।
৫) পূর্বে স্বনির্ভর গোষ্ঠী থেকে লোন নেওয়ার রেকর্ড থাকতে হবে। আর যে সমস্ত স্বনির্ভর গোষ্ঠী কোনদিন ব্যাঙ্ক থেকে লোন নেয়নি তারা এই প্রকল্পের সুবিধা পাবেন না।

জাগো প্রকল্পে (Jaago Prokolpo) কি কি সুবিধা পাওয়া যাবে?

১) জাগো প্রকল্পের আওতায় স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা ফ্রিতে পেয়ে ৫০০০ টাকা যাবেন।
২) এছাড়াও ব্যাংক থেকে লোনের সুবিধা পাবেন।
৩) এই প্রকল্পে যাদের নাম থাকবে তারা একটি স্মার্ট কার্ড পাবেন। এই স্মার্ট কার্ডের মাধ্যমে ২ লক্ষ টাকার স্বাস্থ্য বীমার সুবিধা সম্পূর্ণ বিনামূল্যে পেয়ে যাবেন।

এই জাগো প্রকল্পে (Jaago Prokolpo) আবেদনন করবেন কিভাবে?

এই প্রকল্পে আবেদন করার জন্য এলাকার বিডিও অফিসে গিয়ে আধিকারিকদের সঙ্গে কথা বলতে হবে। এরপর তারা একটি ফর্ম দেবে, সেটি পূরণ করে জমা দিয়ে আবেদন করতে হবে।

মিসকল দিয়েও জাগো প্রকল্পে আবেদন করতে পারেন?

জাগো প্রকল্পে মিসকল দিয়েও আপনি নিজের গোষ্ঠীর নাম রেজিস্ট্রেশন করতে পারেন। রেজিস্ট্রেশন করার জন্য ৭৭৭৩০০৩০০৩ নম্বরে একটি মিসড কল দিতে হবে। তারপরেই জাগো প্রকল্প কেন্দ্র থেকে ওই নম্বরে ফোন আসবে। তখন নিজের গোষ্ঠীর তথ্য, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর ইত্যাদি জানাতে হবে।

রাজ্যজুড়ে প্রায় ১০ লাখ স্বনির্ভর গোষ্ঠী আছে। তাদের সুবিধার জন্য এই জাগো প্রকল্পের জন্য ৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। প্রতিটি স্বনির্ভর গোষ্ঠীতে ১০ জন করে সদস্য থাকেন। এখান থেকে ১০ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীকে ৫০০০ টাকা করে অনুদান দেওয়া হবে। এই ‘জাগো’ প্রকল্পের মাধ্যমে রাজ্যের অন্তত ১ কোটি মহিলা উপকৃত হবেন।

আরও পড়ুন – Rupashree Prakalpa 2023: রাজ্যের মেয়েরা পাবে ২৫,০০০ টাকা, আবেদন পত্র টি ডাউনলোড করুন।

Advertisement