Alternate Aadhar Card : যাদের আধার কার্ড বন্ধ হচ্ছে তাদের জন্য নতুন কার্ড দেবে রাজ্য, কি কি সুবিধা পাবেন জানুন

Advertisement

Alternate Aadhar Card: আধার কার্ড বর্তমানে একটি অতি গুরুত্বপূর্ণ নথি। আধার কার্ড ছাড়া কোন কাজ ভাবা বর্তমানে প্রায় অসম্ভব বটে। তবে গত কয়েকদিন ধরে নতুন করে সবার সামনে আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে আধার কার্ড। শোনা যাচ্ছে বাড়ি বাড়ি নাকি পৌছে যাচ্ছে আধার কার্ড বাতিলের নোটিশ (Aadhar card deactivate letter)। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলাসহ বর্ধমানের বেশ কিছু মানুষের কাছে পৌঁছে গেছে এই নোটিশ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই নোটিশ দেওয়া হয়েছে 28A ধারায়। এই ধারায় নাগরিকত্ব খোয়াতে পারেন ওই সকল বাসিন্দারা। তবে এই ধরনের ঘটনায় ঐ সকল বাসিন্দাদের পাশে থাকতে একের পর এক বড় ঘোষণা করতে দেখা যাচ্ছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। গত রবিবার সিউড়ির এক অনুষ্ঠান থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, আধার কার্ড বাতিল (Aadhar card deactivate) হওয়া সংক্রান্ত অভিযোগ এর জন্য একটি পোটালের কথা।

Advertisement

যে পোর্টালে যাদের আধার বাতিল হয়ে যাচ্ছে তাদের অভিযোগ জানাতে হবে এবং তারপর রাজ্য সরকারের তরফ থেকে যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি এই রাজ্য থেকে আরও জানান আধার কার্ড বাতিল হয়ে গেলেও রেশন ব্যবস্থা যাতে কোন মতেই ভেঙে না পড়ে সেই দিকে নজর রাখবেন তিনি। এরপরে ফের সম্ভারে এই আধার বিতর্ক নিয়ে নবান্নে বসে মুখ খোলেন মুখ্যমন্ত্রী।

Advertisement

আরও পড়ুন – Maandhan Yojona: কেন্দ্রের এই প্রকল্পে মিলবে মাসে ৩০০০ টাকা

গরিব মানুষের যাতে কোনো অসহযোগিতা বা অসুবিধা না হয় তার জন্য রাজ্য সরকার সব সময় ব্যবস্থা গ্রহণ করবে। পোর্টালে নাম নথিভূক্ত করুন আর আমরা যতটা সম্ভব সবার পাশে থাকবো। তিনি আরো বলেন কারো যদি সত্যিই আধার কার্ড বাতিল হয়ে যায় সে ক্ষেত্রে বিকল্প কার্ড (Alternate Aadhar Card) দেওয়ার ব্যবস্থা নেবে রাজ্য সরকার।

Alternate Aadhar Card কোথায় মিলবে?

রাজ্য সরকারের নতুন কার্ডে নাগরিকত্বের প্রবাদ থাকবে বলেই জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এর পাশাপাশি তিনি আরো জানান লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar), খাদ্য সাথী, কাস্ট সার্টিফিকেট থেকে শুরু করে সব সুবিধা পাওয়া যাবে এই কার্ডের মাধ্যমে আবেদন করলেও। এই কার্ড আধার কার্ডের থেকে কোন অংশে কম না বলেই মনে করছে বিশেষজ্ঞরা।

কবে এই কার্ড দেয়া হবে কবে থেকে আধার কার্ড বাতিল হওয়া মানুষেরা এই কার্ড (Alternate Aadhar Card) পাবেন তা নিয়ে এখন অব্দি পরিষ্কার করে কিছু জানায়নি মমতা সরকার। তবে এই কার আদতে দেওয়া সম্ভব কিনা এই দিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। তবে যাই হোক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সবসময়ই সাধারণ মানুষের পাশে থাকতে চান। তাই এবারও তার অন্যথা হয়নি।

আরও পড়ুন – Laxmi bhandar New update: কবে থেকে মিলবে লক্ষ্মীর ভান্ডারের দ্বিগুণ টাকা?

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।