Anna Bhagya Scheme – রেশন না নিলে টাকা ঢুকবে সরাসরি ব্যাংক একাউন্টে, চালু করল এই রাজ্য!

Advertisement

Anna Bhagya Scheme – বর্তমান যুগে কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার সাধারণ মানুষের পাশে থাকার জন্য প্রায়ই বিনামূল্যের রেশন (Free Ration) দিয়ে থাকে। কিন্তু এই বিনামূল্যের আসন পেয়ে থাকে এক বিশেষ শ্রেণীর মানুষ যারা দরিদ্র সীমার নিচে বসবাস করছে। তাদের জন্য এবার নতুন সুখবর নিয়ে এলো সরকার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এবার থেকে প্রত্যেক রেশন (Ration) উপভোক্তার একাউন্টে মাসে ১৭০ টাকা করে দেবে সরকার। এই টাকা সরাসরি ব্যাংক একাউন্টে ট্রান্সফার করে দেওয়া হবে। এই টাকা যাঁরা দারিদ্র্য সীমার (Anna Bhagya Scheme) নীচে যাঁরা তাঁদের জন্য ৫ কিলো অতিরিক্ত চাল কেনার জন্য প্রদান করবে সরকার। এই টাকা পরিবারের প্রধান সদস্যের ব্যাংক একাউন্টে মাসের প্রথমেই পৌঁছে যাবে। তার আধার কার্ডের (Aadhar Card) সঙ্গে যে ব্যাংক একাউন্টে যুক্ত থাকবে সেই ব্যাংক একাউন্টে এই টাকা যাবে।

Advertisement

কর্ণাটক সরকারি তরফে কর্নাটকে সাধারণ মানুষের জন্য এই ব্যবস্থা শুরু করেছে তারা। কর্ণাটকে অন্তদ্বয় অন্নযোজনার (Anna Bhagya Scheme) যাদের রেশন কার্ড (Ration Card) রয়েছে তাদের প্রায় ৯৯%ই রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক করা আছে যার ফলে তাদের এই টাকা পেতে কোনরকম অসুবিধা হবে না। এবং এদের মধ্যে প্রায় বিরাজিল শতাংশ মানুষেরই আবার আধার কার্ডের সঙ্গে যুক্ত রয়েছে তাদের ব্যাংক অ্যাকাউন্ট তার ফলে তারা আরো সহজে এই টাকাটি পাবেন।

Advertisement

আরও পড়ুন – Post Office Scheme – জমা দিন মাত্র ৬০০ টাকা, আর হাতে পেয়ে যান ১ লক্ষ টাকা, তাড়াতাড়ি করুন

৩৪ টাকা কেজি দরে বাজার থেকে আরো পাঁচ কেজি অতিরিক্ত চাল কেনার জন্য সরকারি তরফে এই টাকা দেবে তারা। প্রায় ২২ লক্ষ্য মানুষের বিপিএল কার্ড (BPL Ration Card) রয়েছে কিন্তু যাদের কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক নেই অথবা আধার কার্ডের সঙ্গে ব্যাংক অ্যাকাউন্ট লিক নেই তারা বর্তমানে এই সুবিধা পাবেন না শুধুমাত্র যাদের আধার কার্ডের সঙ্গে ব্যাংক অ্যাকাউন্ট লিঙ্ক আছে এবং আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক (Ration Card Link) আছে তারা এই সুবিধা উপভোগ করতে পারবেন।

কংগ্রেস সরকার নির্বাচনের আগে কর্নাটকে সাধারণ মানুষদের এই প্রতিশ্রুতি দিয়েছিল এবং তারা নির্বাচন জেতার পর সেই কথামতো তাদের প্রতিশ্রুতি পূরণ করল কর্নাটকে সাধারণ মানুষের জন্য। এই নতুন সুবিধায় (Anna Bhagya Scheme) খুশি কর্নাটকে সাধারণ মানুষ। অনেকেই মনে করছেন এই নতুন সিদ্ধান্তের ফলে অনেক দরিদ্র সীমার নিচে বসবাসকারী মানুষদের খাদ্যাভাব কমে যাবে। কংগ্রেস সরকার বর্তমানে কর্নাটকের জন্য ভালোই কাজ করছে বলে মনে করছেন তারা।

আরও পড়ুন – Jio 5G Plan – মাত্র ১৯ টাকার রিচার্জ প্ল‍্যানে বাজার মাত, সুযোগ হাতছাড়া করবেন না

Advertisement
JoinJoin